এনএসআই কর্মকর্তা পরিচয়ে টাকা আত্মসাৎ, প্রতারক স্বামী ও স্ত্রী আটক

চট্টগ্রাম ব্যুরো: ২০২১ সালে ভাগনির বিয়েতে মঞ্জুর আলমের সাথে পরিচয় হয় প্রতারক মমতাজ বেগম ও মুজিবুর রহমানের। এসএসসি পাস করার পর থেকে চাকরির জন্য চেষ্টারত মঞ্জুরকে এনএসআই ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের উপ-পরিচালক হিসেবে কর্মরত বলে পরিচয় দেয় মমতাজ।
প্রলোভন দেখায় এনএসআই এর ফিল্ড অফিসার পদে চাকরি দেওয়ার। সেই ফাঁদে পা দেয় মঞ্জুর আলম।
এ খবর জানিয়ে দেয় চাকরি প্রত্যাশী বোন জামাই, মামা ও বন্ধুকে। তারা সবাই চাকরির জন্য মমতাজ বেগমের বাড়িতে যায় এবং তার স্বামী মুজিবুর রহমান সবাইকে জনপ্রতি ১২ লাখ ৫০ হাজার টাকার বিনিময়ে চাকরি দিতে পারবে বলে পুনরায় আশ্বস্ত করে। এজন্য প্রাথমিকভাবে নেওয়া হয় ৩৪ লাখ ২৫ হাজার টাকা। কিন্তু চাকরি আর হয়নি।
র‌্যাব-৭ সূত্রে জানা গেছে, এনএসআই এর ফিল্ড অফিসার পদে চাকরি পাওয়ার আশায় ২০২১ সালের ২২ নভেম্বর মঞ্জুর আলম ১২ লাখ ৫০ হাজার টাকা, তার মামা একরাম হোসেন ৭ লাখ ৫০ হাজার টাকা ও তার বন্ধু নয়ন ২ লাখ ২৫ হাজার টাকা এবং বোন জামাই ১২ লাখ টাকা সহ সর্বমোট ৩৪ লাখ ২৫ হাজার টাকা মমতাজ বেগমকে দেয়। এই টাকার সিকিউরিটি হিসেবে স্ট্যাম্পে প্রতারকরা লিখিত অঙ্গীকারনামা প্রদান করে এবং বিভিন্ন ব্যাংকের ৩৪ লাখ ২৫ হাজার টাকার ৫টি চেক প্রদান করে। দীর্ঘ ২ বছর ৬ মাস পর এনএসআই এর সার্কুলার হলেও মমতাজ বেগম তাদেরকে চাকরি দিতে ব্যর্থ হয়।
পরবর্তীতে খোঁজ খবর নিয়ে তারা জানতে পারে, মমতাজ বেগম এনএসআই এর উপ-পরিচালক পদে কখনোই চাকরি করেনি এবং সরকারি কর্মকর্তার মিথ্যা পরিচয় দিয়ে চাকরি দেওয়ার কথা বলে ভুক্তভোগীদের কাছ থেকে অর্থ আত্মসাৎ করেছে। পরবর্তীতে টাকা ফেরত চাইলে মমতাজ বেগম ও তার স্বামী তাদেরকে অকথ্য ভাষায় গালিগালাজ করে বাড়ি থেকে বের করে দেয় এবং হুমকি দেয়।
এ ঘটনায় চাকরি প্রত্যাশীরা র‌্যাব-৭, চট্টগ্রাম বরাবর লিখিত আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে ঘটনার সাথে জড়িতদের ধরতে র‍্যাবের সাথে মাঠে নামে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই)।
র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (গণমাধ্যম) মো. শরীফ-উল-আলম জানান, ২২ মে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সীতাকুণ্ডের প্রেমতলা কলেজ রোড এলাকায় বসতবাড়িতে যৌথ অভিযান পরিচালনা করে আসামি মমতাজ বেগমকে (৩৪) আটক করা হয়। তার স্বীকারোক্তিমতে হেফাজতে থাকা শোয়ার ঘরের খাটের নিচে বিশেষ কৌশলে রাখা ৫টি বায়ুরোধক পলিপ্যাক হতে ৯৬০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়। এ সময় বসত ঘর তল্লাশি করে প্রতারণার সাথে সংশ্লিষ্ট সকল ডকুমেন্টও জব্দ করা হয়। পরে মমতাজ বেগমের দেওয়া তথ্যমতে র‍্যাব ও এনএসআই এর আভিযানিক দল অপরাধের সহযোগী তার স্বামী মো. মুজিবুর রহমানকে (৪৬) মাহমুদাবাদ দীঘির পাড় এলাকার বসতঘর থেকে আটক করা হয়।
মুজিবুর স্বীকার করেছে, সে তার স্ত্রী মমতাজ বেগমকে এনএসআইয়ের উচ্চপদস্থ কর্মকর্তার পরিচয় দিয়ে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে বিভিন্ন লোকজনদের কাছ থেকে টাকা আত্মসাৎ করে আসছে। এছাড়া মমতাজ দীর্ঘদিন যাবৎ ইয়াবা ট্যাবলেট বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করে খুচরা বিক্রি করে আসছে।
র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (গণমাধ্যম) মো. শরীফ-উল-আলম আরও জানান, প্রতারক স্বামী-স্ত্রীকে সীতাকুণ্ড থানায় হস্তান্তর করা হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স. ম. জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.