এডিবির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে যা বললেন বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা

 

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, সরকার এখন থেকে শুধু পরিসংখ্যানে বিশ্বাস না করে সত্যিকারের বাস্তবতার নিরিখে সিদ্ধান্ত গ্রহণ করবে।
এখন থেকে স্বচ্ছতা নিশ্চিতের জন্য প্রতিটি ক্ষেত্রে উন্মুক্ত পদ্ধতির মাধ্যমে টেন্ডারিংয়ের নির্দেশনাও দেওয়া হয়েছে বলে জানান তিনি।
আজ বৃহস্পতিবার (২২ আগস্ট) বাংলাদেশে নিযুক্ত এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) একটি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎকালে উপদেষ্টা এসব কথা বলেন।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে এডিবির প্রতিনিধিদলের নেতৃত্ব দেন কান্ট্রি ডিরেক্টর এডিমন জিন্টিং।
উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান তাদের স্বাগত জানিয়ে বলেন, তিনি দায়িত্ব গ্রহণের পর খুব দ্রুত বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছেন। এ সরকার এখন থেকে শুধু পরিসংখ্যানে বিশ্বাস না করে সত্যিকারের বাস্তবতার নিরিখে সিদ্ধান্ত গ্রহণ করবে।
এ সময় তিনি প্রতিনিধিদলকে আরও জানান, এখন থেকে স্বচ্ছতা নিশ্চিত এর জন্য প্রতিটি ক্ষেত্রে উন্মুক্ত পদ্ধতির মাধ্যমে টেন্ডারিংয়ের নির্দেশনাও দিয়েছেন তিনি। সব ধরনের ক্রয় প্রক্রিয়ায় পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮-এর বিধানবলী ব্যবহার করা হবে। এছাড়াও বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (সংশোধিত ২০২১)-এর অধীনে চলমান কার্যক্রম স্থগিত করেছেন এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধিত) আইন, ২০২৩-এর ৩৪ক ধারায় সরকার কর্তৃক বিদ্যুৎ ও গ্যাসের মূল্য নির্ধারণের ক্ষমতা স্থগিত করেছে।
বর্তমান সরকার নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধির পরিকল্পনা হাতে নিয়েছে উল্লেখ করে উপদেষ্টা বর্তমান বিদ্যুৎ ও জ্বালানি আমদানি বাবদ বৈদেশিক মূল্য পরিষদের দায় পরিশোধে এ খাতে বাজেট সাপোর্টের জন্য এশিয়ান উন্নয়ন ব্যাংকের সহযোগিতার অনুরোধ করেন।
নতুন দায়িত্বের জন্য উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান-কে অভিনন্দন জানিয়ে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন জিন্টিং বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে তারা সরকারের সবচেয়ে বড় অংশীদার।
তিনি বর্তমান সরকারের সঙ্গে আন্তরিকভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। বিদ্যুৎ ও জ্বালানি খাতে বর্তমান সরকারের বাজেট সহায়তার অনুরোধ তারা আন্তরিকতার সঙ্গে বিবেচনা করবেন।
মতবিনিময় সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র সচিব মো. এহছানুল হক, বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান, সেতু বিভাগের সিনিয়র সচিব মো. মনজুর হোসেন, রেলপথ মন্ত্রণালয় সচিব জনাব আবদুল বাকী ও জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: আমিনুল ইসলাম শিকদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.