এগিয়ে চলেছে সরকারী উদ্যোগে চাঁপাইনবাবগঞ্জের মডেল মসজিদ নির্মাণ কার্যক্রম

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: সারাদেশের সাথে সাথে এগিয়ে চলেছে সরকারী উদ্যোগে চাঁপাইনবাবগঞ্জের ৫টি উপজেলাসহ জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কার্যক্রম। ইতোমধ্যেই জেলার সদর উপজেলাসহ ৫টি উপজেলায় একটি করে এবং জেলায় একটি আধুনিক মানের মডেল মসজিদ নির্মাণের জন্য জমি অধিগ্রহণ, দান গ্রহণ ও সরকারী জমিতে স্থান ও সীমানা নির্ধারণ কাজ সম্পন্ন হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিষ্ঠা করা প্রতিষ্ঠান ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে ও জেলা প্রশাসনের সার্বিক প্রচেষ্টায় ও সহযোগিতায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের জন্য ডিজিটাল সার্ভে, জমি পরীক্ষা ও দরপত্র আহবান করা হয়েছে।

জেলা ৬টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণে ব্যয় হবে মোট ৭৫ কোটি টাকা। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশ সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় সারাদেশে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্পের আওতায় এই প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলা মডেল মসজিদের জন্য জেলা প্রশাসনের সরকারী জায়গায় জেলা নির্বাচন অফিসের দক্ষিন পার্শ্বে (ফুড অফিস মোড় সংলগ্ন) ৪৪ শতক জমি বরাদ্দ দেয়া হয়েছে। শহরের এই জায়গায় ৪ তলা বিশিষ্ট এই মসজিদ ও ইসলামিক সাংষ্কৃতিক কেন্দ্র নির্মাণে খরচ হবে ১৫ কোটি টাকা।

এসব মসজিদে থাকা সুবিধাগুলো হচ্ছে, মুসলমান পুরষ ও নারীদের নামাজের ব্যবস্থা, লাইব্রেরী, গবেষণা, দাওয়াত কার্যক্রম, পবিত্র কোরআন পঠন ও হেফজ শিক্ষা, শিশু শিক্ষা কার্যক্রম, নারী ও পুরুষদের জন্য পৃথক পৃথক নামাজ আদায়ের ঘর ও অজুখানা, মৃতদেহের গোসলের ব্যবস্থা, হজ্জযাত্রী ও ইমামদের প্রশিক্ষণের ব্যবস্থা, অতিথীশালা ও বিদেশী পর্যটকদের আবাসন সুবিধা ও ইসলামিক ফাউন্ডেশনের জেলা ও উপজেলা অফিস। অন্যদিকে, সদর উপজেলা মডেল মসজিদের জন্য আলীনগর উচ্চ বিদ্যালয় রেলগেট সংলগ্ন ফাঁকা জায়গায় প্রায় ১২ কোটি টাকা ব্যয়ে ৩ তলা বিশিষ্ট মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কেন্দ্র নির্মাণ হবে। শিবগঞ্জ মডেল মসজিদের জমির পরিমান ৪৩ শতক। শিবগঞ্জ পৌর এলাকার গোপালনগর মহল্লার সড়কের পশ্চিম পার্শ্বে সাবেরা খানম এর দানকৃত জায়গার উপর প্রায় ১২ কোটি ব্যয়ে ৩ তলা বিশিষ্ট শিবগঞ্জ মডেল মসজিদ নির্মাণ হবে। গোমস্তাপুর মডেল মসজিদের জমির পরিমান ০.৪৫০০ শতক।

গোমস্তাপুর উপজেলার রহনপুর পৌর এলাকার প্রসাদপুর ১৬১নং মৌজায় ৩ তলা বিশিষ্ট এই মসজিদ নির্মাণে খরচ হবে ১২ কোটি টাকা। নাচোল মডেল মসজিদের জমির পরিমান ০.৪৮ একর। নাচোল পৌর এলাকার ১৪৭ নং নাচোল মৌজার ১নং খাস খতিয়ান ভুক্ত জায়গায় ৩ তলা বিশিষ্ট এই মসজিদ নির্মাণে খরচ হবে ১২ কোটি টাকা। ভোলাহাট মডেল মসজিদের জমির পরিমান ৪৫.৮৫ শতক। ভোলাহাট উপজেলা পরিষদ চত্তরের ফাকা জায়গায় ৩ তলা বিশিষ্ট এই মসজিদ নির্মাণে খরচ হবে ১২ কোটি টাকা। সরকারের মডেল মসজিদ নির্মাণ প্রকল্প বাস্তবায়ন বিষয়ে ইসলামিক ফাউন্ডেশনের চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. আবুল কালাম জানান, বর্তমান আওয়ামীলীগ সরকারের উদ্যোগে সারাদেশে মোট ৫৬০টি আধুনিক মানের মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়েছে। এই মডেল মসজিদ নির্মাণ প্রকল্প বাস্তবায়নে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ.জেড.এম নূরুল হক অক্লান্ত পরিশ্রম ও আন্তরিকতার সহিত কাজ করছেন।

তিনি যোগদান করার পর থেকেই জেলার ৬টি মসজিদ নির্মাণের জন্য জমি অধিগ্রহণ, দান গ্রহণ ও সরকারী জমিতে স্থান ও সীমানা নির্ধারণ কাজ সম্পন্ন করেন। এর ফলে দ্রুত এগিয়ে চলেছে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কার্যক্রম। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলা সদরে বড় ধরণের একটি আধুনিক মানের মডেল মসজিদ নির্মাণ হতে যাচ্ছে। এছাড়া জেলার সদর উপজেলা, শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাটে মোট ৫টি উপজেলায় একটি করে এবং জেলায় একটি আধুনিক মানের মডেল মসজিদ নির্মাণের জন্য জমি অধিগ্রহণ, দান গ্রহণ ও সরকারী জমিতে স্থান ও সীমানা নির্ধারণ কাজ সম্পন্ন হয়েছে।

মসজিদ নির্মাণের জন্য দরপত্র আহবানও করা হয়েছে। খুব কম সময়ের মধ্যেই সকল প্রক্রিয়া শেষে মডেল মসজিদ নির্মাণ কাজ শুরু হবে। সকল মসজিদই হবে আধুনিক মানের ও সৌন্দর্যমন্ডিত। জেলার মডেল মসজিদটি ৪তলা এবং উপজেলার প্রতিটি মসজিদ হবে ৩ তলা বিশিষ্ট। প্রতিটি মডেল মসজিদে থাকবে, ইমামের থাকার জন্য ঘর, ইসলামি লাইব্রেরী, ইসলামিক ফাউন্ডেশনের কার্যালয়। প্রতিটি মডেল মসজিদে ইয়ারকন্ডিশনার (এসি)সহ বাহারি লাইট দিয়ে সুসজ্জিত করা হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.