‘এক অঞ্চল এক পথ’ উদ্যোগ থেকে ইতালির সরে যাওয়ার খবরে চীনের প্রতিক্রিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, ‘এক অঞ্চল এক পথ’ সহযোগিতা হলো ইতিহাস ও উন্নয়নের ভিত্তিতে চীন ও ইতালির একটি সঠিক সিদ্ধান্ত। তিনি জানান, ‘এক অঞ্চল এক পথ’ সহযোগিতা শুরু হওয়ার পর বিগত ৫ বছরে দু’দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ৪২ শতাংশ বেড়েছে এবং সাংস্কৃতিক ও বেসরকারি যোগাযোগও অনেক বৃদ্ধি পেয়েছে।
ইতালি ‘এক অঞ্চল এক পথ’ সহযোগিতা দলিল নবায়ন না করার কথা চিন্তা করছে – কয়েকটি গণমাধ্যমে সম্প্রতি প্রকাশিত এমন খবরের প্রতিক্রিয়ায় গতকাল (বৃহস্পতিবার) চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এসব কথা বলেন। তিনি বলেন, কিছু শক্তি ‘এক অঞ্চল এক পথ’র সাংস্কৃতিক ও বাণিজ্যিক সহযোগিতাকে রাজনীতিকরণ করেছে, সহযোগিতায় হস্তক্ষেপ করেছে এবং মতভেদ সৃষ্টি করেছে, যার ফলে অন্যের ক্ষতির হবে কিন্তু নিজের কোনও উপকার হবে না।
চীন উত্থাপিত ‘এক অঞ্চল এক পথ’ উদ্যোগের আওতায় বিশ্বে ৩ হাজারেরও বেশি সহযোগিতা প্রকল্প নেয়া হয়েছে, যেখানে প্রায় এক ট্রিলিয়ন ডলার বিনিয়োগ করা হয়েছে এবং সহযোগী দেশগুলোতে ৪ লাখ ২০ হাজার কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।
এই উদ্যোগ বিশ্বের উন্নয়নের চাহিদার সঙ্গে সঙ্গতিপূর্ণ – একথা উল্লেখ করে মুখপাত্র বলেন, চীন আশা করে ‘এক অঞ্চল এক পথে’ উদ্যোগের আওতায় আরও বেশি দেশের সঙ্গে উচ্চ মানের উন্নয়ন অর্জন করবে এবং বিশ্বের টেকসই উন্নয়ন ও বিভিন্ন সভ্যতার যোগাযোগে আরও বেশি অবদান রাখবে। (সূত্র: সিআরআই)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.