এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবীতে বিক্ষোভ ও রাস্তা অবরোধ

বিশেষ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জস্থ এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এবিএম রাশেদুল হাসান এর পদত্যাগের দাবীতে বিক্ষোভ ও রাস্তা অবরোধ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকগণ।
মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে উপাচার্যের পদত্যাগের এক দফা দাবী নিয়ে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থী ও শিক্ষকরা। পরে চাঁপাইনবাবগঞ্জ শহরের বড় ইন্দারা মোড়ে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এসময় নানা শ্লোগান দিতে থাকে আন্দোলনকারী শিক্ষার্থীরা।
রাস্তা অবরোধের কারণে শহরে যানজটের সৃষ্টি হয়। দূর্ভোগে পড়ে সাধারণ মানুষ। উল্লেখ্য, বিগত প্রায় আড়াই মাস থেকে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এবিএম রাশেদুল হাসান বিশ্ববিদ্যালয়ে আসেন নি। আওয়ামীলীগ সরকার পতনের পর থেকেও তিনি বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত আছেন বলে জানিয়েছে শিক্ষার্থীরা ও বিশ্ববিদ্যালয় সুত্র।
আন্দোলনকারী শিক্ষার্থীরা এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এবিএম রাশেদুল হাসান এর পদত্যাগ এবং নতুন উপাচার্য যোগদান করা করা পর্যন্ত আন্দোলন চলমান থাকবে বলেও ঘোষণা দেন।
চাঁপাইনবাবগঞ্জস্থ এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এবিএম রাশেদুল হাসান এর পদত্যাগের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের বেশকিছু শিক্ষার্থী ও শিক্ষকগণ জানান, চাঁপাইনবাবগঞ্জস্থ এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এবিএম রাশেদুল হাসান প্রায়শই কয়েকমাস যাবৎ বিশ্ববিদ্যালয়ে আসেন না। বিদেশেই বেশীর ভাগ থাকেন। বিদেশে থাকলেও নিয়মিত বেতন-ভাতাদী ঠিকই উত্তোলন করেন।
তিনি বিশ্ববিদ্যালয়ে না থাকলেও তার নির্দেশ মতোই প্রতিষ্ঠান চলে। তিনি বিশ্ববিদ্যালয়ে নানা অনিয়ম ও অপকর্মের সাথে জড়িত থাকলেও তাঁর ভয়ে কেউ মুখ খুলতে সাহত পায়নি। তিনি নিজেকে বিগত আওয়ামীলীগ সরকারের ক্ষমতাবান বলে কাউকে তোয়াক্কাও করতেন না। ফলে বিশ্ববিদ্যালয়ে স্বৈরাচারী ব্যবস্থা চলছিলো।
তিনি প্রায় আড়াই মাস থেকে বিশ্ববিদ্যালয়ে নেই, এমনকি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময়ও তিনি ছিলেন না। সরকার পদত্যাগের পরও তিনি বিশ্ববিদ্যালয়ে একদিনও আসেন নি। ফলে বিশ্ববিদ্যালয়ে একটা শুন্যতা ও অস্থিশিল পরিস্থিতি বিরাজ করছে।
শিক্ষার্থীরা এর আগেও চাঁপাইনবাবগঞ্জস্থ এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এবিএম রাশেদুল হাসান এর পদত্যাগের দাবীতে বিক্ষোভ মিছিল নিয়ে শহর প্রদক্ষিন করেছে।
কিন্তু কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোন ব্যবস্থা নেয়নি চাঁপাইনবাবগঞ্জস্থ এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এবিএম রাশেদুল হাসান এর বিরুদ্ধে। তাই শিক্ষার্থীরা ও শিক্ষকগণ রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.