একে অপরকে সতর্ক করে দুই কোরিয়ার গোলাগুলি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: একে অপরের বিরুদ্ধে সমুদ্রসীমা লঙ্ঘনের অভিযোগ এনে সতর্কীকরণ গুলি ছুড়েছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। সম্প্রতি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ও সামরিক মহড়া নিয়ে দুই দেশের উত্তজেনার মধ্যেই সোমবার পশ্চিম উপকূলীয় সীমান্তে এ ঘটনা ঘটেছে।
এ নিয়ে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) জানিয়েছে, সোমবার স্থানীয় সময় আনুমানিক ৩টা ৪০ মিনিটের দিকে সমুদ্রসীমা লঙ্ঘনের সময় উত্তর কোরিয়ার একটি নৌযান সরিয়ে দিতে সতর্কবার্তা সম্প্রচার ও সতর্কীকরণ গুলি চালানো হয়।
অন্যদিকে উ. কোরিয়ার সামরিক বাহিনী বলছে, শত্রুর নৌ চলাচল শনাক্ত করার পর নিজেদের আঞ্চলিক জলসীমার দিকে ১০ রাউন্ড সতর্কীকরণ গুলি ছুড়েছে। উ. কোরিয়ার জলসীমায় অজ্ঞাত একটি জাহাজ অনুপ্রবেশ করেছে বলে অভিযোগ পিইয়ংইয়ংয়ের।
জেসিএস বলেন, উ. কোরিয়া যে গোলা নিক্ষেপ করেছে তা শান্তি বজায় রাখতে ২০১৮ সালে দুই কোরিয়ার মধ্যে সম্পাদিত চুক্তির স্পষ্ট লঙ্ঘন।
জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে চলতি বছর রেকর্ড পরিমাণ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এর জবাবে সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে নৌ মহড়ায় অংশ নেয় সিউল। এমন ঘটনায় কোরীয় উপদ্বীপে সামরিক উত্তেজনা বেড়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.