একবেলায় শুধু সালাদ!

টুনা সালাদ
(টুনা সালাদ)

বিটিসি রেসিপি ডেস্ক: ওজন কমাতে চাইছেন? ভাবছেন দুপুরে বা রাতে কী খাবেন? শুধু সালাদ খেয়ে কি থাকা যাবে? দেখে নিন সালাদের রেসিপিগুলো। একবেলায় পেট ভরে বেশ খেতে পারবেন। বাড়তি আর কিছু না খেলেও চলবে।

টুনা সালাদ
উপকরণ: টুনা এক ক্যান, আপেল কুচি এক কাপ, আনারদানা আধা কাপ, মাল্টার রস আধা কাপ, বিট লবণ আধা চা-চামচ।
প্রণালি: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পাত্রে সাজিয়ে পরিবেশন করতে হবে।

সবুজ সালাদ
(সবুজ সালাদ)

সবুজ সালাদ

উপকরণ: পালংশাক, লেটুসপাতা, বরবটি আধা কাপ করে। চেরি টমেটো কয়েকটি, মুরগির বুকের মাংস ১ টুকরা (কিউব করা), চিকেন বল (ফ্রোজেন অথবা বাড়িতে বানিয়ে নেওয়া) ৫-৬ টি, লেবুর রস ২ চা-চামচ, মাল্টার রস ২ চা-চামচ, ভাজা তিল ২ টেবিল চামচ, ঘন টক দই ২ টেবিল চামচ, বিট লবণ ও গোলমরিচ গুঁড়া স্বাদমতো।

প্রণালি: ফুটন্ত গরম পানিতে লেবু ও মাল্টার রস এবং বিট লবণ মিশিয়ে নিতে হবে। তাতে সব সবজি দিয়ে হালকা সেদ্ধ করতে হবে। মুরগির বুকের মাংস ও চিকেন বল লবণপানিতে সেদ্ধ করে নিতে হবে। এরপর তা দইয়ে মেখে রাখতে হবে। এবার সব উপকরণ প্লেটে সাজিয়ে তিল ছড়িয়ে পরিবেশন করতে হবে।

রঙিন সালাদ
(রঙিন সালাদ)

রঙিন সালাদ

উপকরণ: আনারদানা আধা কাপ, আপেল কুচি আদা কাপ, মাল্টা কুচি আধা কাপ, জাম্বুরা আধা কাপ, ফিশ বল ৫-৬টি (ফ্রোজেন অথবা বাড়িতে বানানো), পনির কুচি স্বাদমতো।

ড্রেসিংয়ের উপকরণ: মাল্টার রস ২ চা-চামচ, আনারের রস ২ চা-চামচ, লেবুর রস ২ চা-চামচ, বিট লবণ আধা চা-চামচ। সব একসঙ্গে মিশিয়ে নিতে হবে।

প্রণালি: ফিশ বলগুলো পরিমাণমতো সালাদ ড্রেসিং এবং পানি দিয়ে সেদ্ধ করে নিতে হবে।

বাকি ড্রেসিংয়ে সব ফল ও ফিশ বল দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

ব্রকলি সালাদ
(ব্রকলি সালাদ)

ব্রকলি সালাদ

উপকরণ: ব্রকলি হালকা সেদ্ধ এক কাপ, টমেটো কিউব আধা কাপ, ছোট গাজর ৩টি (হালকা সেদ্ধ), সেদ্ধ ডিম ২টি, পালংপাতা (লবণপানিতে সেদ্ধ করে নেওয়া) ৭-৮টি, লেবুর রস ২ টেবিল চামচ, তেঁতুলের রস ১ টেবিল চামচ, বিট লবণ পরিমাণমতো।

প্রণালি: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ২০ মিনিট ফ্রিজে রেখে দিতে হবে।  পরিবেশন পাত্রে থাকে থাকে সাজিয়ে পরিবেশন করতে হবে।

চিংড়ি-আপেল সালাদ
(চিংড়ি-আপেল সালাদ)

চিংড়ি-আপেল সালাদ

উপকরণ: ছোট চিংড়ি (খোসা ছাড়ানো) আধা কাপ, আপেল কিউব করে কাটা ১ কাপ, সেদ্ধ নুডলস সিকি কাপ, লেবুর রস ২ চা-চামচ, লবণ স্বাদমতো, মেয়োনেজ ২ চা-চামচ।

প্রণালি: লবণ ও লেবুর রস দিয়ে চিংড়ি সেদ্ধ করে নিতে হবে। চিংড়ি, আপেল, নুডলস ও মেয়োনেজ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। সার্ভিং গ্লাসে ঢেলে পরিবেশন করতে হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.