‘একটি রাষ্ট্রকে মানচিত্র থেকে মুছে ফেলতে চান পুতিন’

বিটিসি আন্তর্জাতিক ডেস্কইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের জন্য রাশিয়া প্রেসিডেন্ট পুতিনের তিরস্কার করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশনে যোগ দিয়ে বলেন, মস্কো তার প্রতিবেশী দেশে হামলা চালিয়ে জাতিসংঘের সনদের মূলনীতিগুলো লঙ্ঘন করেছে।
বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।
অধিবেশনে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রকে মানচিত্র থেকে মুছে ফেলার চেষ্টা করছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। ইউক্রেনের কিছু অংশ দখলে করে গণভোটের আয়োজনের চেষ্টা চলেছ। আর এটি জাতিসংঘের সনদের গুরুত্বপূর্ণ লঙ্ঘন।’
পুতিন দাবি করেন রাশিয়াকে হুমকি দেওয়ার কারণেই এই অভিযানে নামেন তিনি। কিন্তু রাশিয়াকে কেউ হুমকি দেয়নি, আর রাশিয়া ছাড়া অন্য কেউ সংঘর্ষে জড়াতেও চায়নি বলে অভিযোগ করেন বাইডেন।
জাতিসংঘের অধিবেশনে এদিন মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, পুতিন ইউরোপের বিরুদ্ধে পারমাণবিক হামলার হুমকি দিয়েছে। শুধু তাই নয় ইউক্রেনে যুদ্ধের জন্য আরও সেনা সমাবেশের ঘোষণা দিয়েছেন। কিছু সেনা দখলকৃত ক্রেমলিনে সংযুক্ত করার পরিকল্পনা চলছে মস্কোর। বিশ্বের উচিত তাদের এই ধরনের কমর্কাণ্ড ভালোভাবে পর্যবেক্ষণ করা।
এর আগে বুধবার পুতিন জাতির উদ্দেশে টেলিভিশনে ভাষণে ‘আংশিক সেনা সমাবেশ’ করার ঘোষণা দেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবার রাশিয়া এ ধরনের সেনা সমাবেশ করতে যাচ্ছে। আংশিক সেনা সমাবেশে তিন লাখ রিজার্ভ সেনাকে ডাকা হবে বলে বলেন রুশ প্রেসিডেন্ট। সেনা সমাবেশের ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে পশ্চিমা দেশগুলো। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.