এই প্রথম মেক্সিকো সীমান্তে যাবেন বাইডেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বাইডেন বুধবার (৪ জানুয়ারি) এই ঘোষণা দিয়েছেন। সীমান্তে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী বসে আছেন। খুব গুরুত্বপূর্ণ সময়ে মেক্সিকো সীমান্তে যাওয়ার কথা ঘোষণা করেছেন জো বাইডেন।
তিনি জানিয়েছেন, বৃহস্পতিবার (৫ জানুয়ারি) এ বিষয়ে একটি বক্তৃতা করবেন তিনি। সেখান থেকেই তার সফর নিয়ে আরও তথ্য পাওয়া যাবে। দুই বছর হয়ে গেল বাইডেন আমেরিকার ক্ষমতায়। কিন্তু এখনো পর্যন্ত তিনি মেক্সিকোর সীমান্তে যাননি।
যেখানে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী সীমান্তের ধারে অপেক্ষারত। যত দিন যাচ্ছে, অভিবাসন প্রত্যাশীর সংখ্যা বাড়ছে। এই পরিস্থিতিতে কেন বাইডেন সীমান্তে যাচ্ছেন না, তা নিয়ে ডেমোক্র্যাটদের মধ্যেও সমালোচনা শুরু হয়েছিল। বাইডেনের সফর তারই জবাব বলে মনে করা হচ্ছে।
এই মুহূর্তে বাইডেন কেনটাকিতে আছেন। সে কারণেই কবে এই সফর হবে, তা এখনো স্পষ্ট নয়। তবে হোয়াইট হাউস সূত্র সংবাদ মাধ্যমকে জানিয়েছে, আগামী সপ্তাহে বাইডেন সেখানে যেতে পারেন।
অভিবাসন নিয়ে ট্রাম্পের নীতি কঠোর ও স্পষ্ট ছিল। করোনার গোড়ায় ট্রাম্প শতাব্দী প্রাচীন আইন টাইটেল ৪২ জারি করেছিলেন। যে আইনের সাহায্যে যে কোনো সময় যে কোনো অভিবাসীকে দেশ থেকে বার করে দেওয়া যায়।
অভিবাসী প্রত্যাশীদের জন্য সীমান্ত সম্পূর্ণ বন্ধ করে দেওয়া যায়। করোনা চলে গেছে। কিন্তু মার্কিন সুপ্রিম কোর্ট সম্প্রতি ওই আইন বাতিল করতে দেয়নি। সীমান্তবর্তী রাজ্যগুলোর আবেদনের ভিত্তিতেই তা বহাল রাখা হয়েছে। যা নিয়ে দেশের ভিতর বিতর্ক যথেষ্ট দানা বেঁধেছে।
এই পরিস্থিতিতে বাইডেন সীমান্ত সফরে যাচ্ছেন। এরপর তার মেক্সিকো সফরেও যাওয়ার কথা। আমেরিকার সঙ্গে তিন হাজার ৫৭ কিলোমিটারের সীমান্ত আছে মেক্সিকোর। এই সীমান্ত ধরেই অভিবাসীরা আমেরিকায় প্রবেশ করতে চান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.