এই পোর্টেবল এয়ার কুলার জুড়ে নিন হেলমেটে! ১০ ঘণ্টা ঠান্ডা থাকুন !

 

বিটিসি নিউজ ডেস্কআম জনতার অসহ্য গরমে নাভিশ্বাস হয়ে উঠছে। তাঁরা আকাশে সামান্য মেঘ দেখলেও তাতেই স্বস্তি খুঁজছেন। তাপমাত্রা কোথাও ৪০ ডিগ্রি তো কোথাও আবার ছাড়িয়েছে ৪২ ডিগ্রির গণ্ডিও। আপেক্ষিক আর্দ্রতাও তাপমাত্রার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে। অনেকেরই এই অবস্থায় মাঝে মধ্যে মনে হচ্ছে, ‘একটা কুলার যদি সঙ্গে নিয়ে ঘুরে বেরানো যেত’!

সেই ভাবনা এ বার সত্যি বাস্তবায়ন হয়ে বাজারে এল ব্যাটারি চালিত এয়ার কুলার! বিশ্বাস হচ্ছে না! বেঙ্গালুরুতে এমনই সুবহ (portable) এয়ার কুলার প্রাথমিকভাবে ব্যবহৃত হচ্ছে। মূলত বাইক আরোহীদের কথা ভেবেই এই বিশেষ এয়ার কুলারটি বানানো হয়েছে। গরমে রাস্তায় বাইক নিয়ে বেরলে মাথায় পরে নিন কুলার লাগানো এই হেলমেট আর অন করে দিন কুলারের সুইচ। মাথা থাকবে ঠান্ডা, বাইরে তাপ যতই থাকুক!

‘ব্লুস্ন্যাপ’ নামের ওয়াটার বেসেড এই কুলারটি তৈরি করেছেন AptEner Technologies-এর সিইও সুন্দরারাজন কৃষ্ণাণ। সুন্দরারাজনের দাবি, তাঁর কুলার বাইরের তাপমাত্রার থেকে অন্তত ৬-১৫ ডিগ্রি সেলসিয়াস কমাতে পারবে। ডাস্ট-ফ্রি এবং ডি-ফগিং ফিচার প্রযুক্তিতে তৈরি এই কুলারটি একবার পুরো চার্জ দিলে ১০ ঘণ্টা টানা ব্যবহার করা যাবে। ‘ব্লুস্ন্যাপ’ এমনিতে বেশ হালকা। এটিতে যে রিপ্লেসেবল ফিল্টার রয়েছে সেটি সাধারণ কলের জলেই পরিষ্কার করে নেওয়া যাবে। তবে সুন্দরারাজন এই কুলারটিকে প্রযুক্তিগত ভাবে আরও উন্নত করতে চান। তাই আম জনতার হাতে ‘ব্লুস্ন্যাপ’ পৌঁছাতে আরও বেশ খানিকটা সময় লাগবে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.