এইচ এস সি পরীক্ষার্থীদের শেষ মূহুর্তের পরামর্শ

খুবি প্রতিনিধি: আগামী ১ লা এপ্রিল হতে সারাদেশে একযোগে শুরু হতে যাচ্ছে  উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। সবার লক্ষ একটাই ভালো ফলাফল করে বাবা-মায়ের মুখ উজ্জ্বল করা এবং  কাঙ্খিত বিশ্ববিদ্যালয়ে   ভর্তি হওয়া যোগ্যতা অর্জন করা।

প্রথমত,সুদূর প্রসারী পরিকল্পনা বেশ ইতিবাচক । তবে এসময়ে এডমিশনের নিয়মে পড়াশুনা করাটা একেবারেই  অনুচিত।কেননা এডমিশনের প্রশ্নে অনেক বৈচিত্র্য থাকে।আর তাই পড়াশোনার ধরণেও আনতে হয় পরিবর্তন ।  সবচেয়ে বড়কথা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় আপনি এইচএসসি তে কেমন ফলাফল   করছেন।কেননা ভালো ফলাফল না হলে অন্যদের তুলনায় আপনি মার্কসে পিছিয়ে পড়বেন, এমনকি এডমিশন টেস্টে  বসার যোগ্যতাও হারাতে পারেন। তাই পরিকল্পনায় পরিবর্তন আনা জরুরি।এডমিশনের চিন্তা ঝেড়ে ফেলুন। সম্পূর্ণ ফোকাস দিন আসন্ন পরীক্ষায়।

দ্বিতীয়ত, সময়কে ভাগ ফেলুন। পড়াশোনায় ভালো করার অন্যতম উপায় সময়কে ভাগ করে গোছালো জীবনযাপন করা। সময়কে ভাগ করার ক্ষেত্রে  অবশ্যই টেলিভিশন দেখা এবং খেলাধুলার জন্য অল্প হলেও সময় বরাদ্দ রাখবেন।  খেয়াল রাখতে হবে যেনো পড়াশোনায় একঘেয়েমি চলে না আসে।

তৃতীয়ত, সময়ের পাশাপাশি সাবজেক্টগুলোকেও ভাগ করে ফেলতে হবে ।কেউ কেউ দিনের ২৪ ঘন্টার নির্দিষ্ট সময় প্রতিটা সাবজেক্ট অনুযায়ী ভাগ করে পড়তে পছন্দ করেন। আবার কেউ কেউ  সাবজেক্ট অনুযায়ী হাতে থাকা দিনগুলোকে ভাগ করে পড়ে থাকেন।  মোটকথা আপনি যেভাবে পড়তে স্বাচ্ছন্দ্যবোধ করেন সেভাবেই পড়ুন। এক্ষেত্রে আমার পরামর্শ থাকবে, যদি  আপনার অপেক্ষাকৃত দুর্বল সাবজেক্টগুলো নির্দিষ্ট দিন ভাগ করে করে পড়তে পারেন,সেটি হবে উত্তম।পরীক্ষা শুরু হতে  প্রায় ২৫ দিন বাকি। তাই প্রথম পরীক্ষার আগের ৩/৪ দিন সময় হাতে রেখে বাকি দিনগুলোতে দুর্বল সাবজেক্টগুলো পড়ে ফেলুন।মাথায় রাখবেন, যে অধ্যায়টি আপনি এর আগে পড়েননি বা খুব কঠিন লাগে সেটিও পড়ে ফেলার চেষ্টা করুন।প্রয়োজনে আপনার যে সহপাঠী অধ্যায়টি ভালো বোঝে তার সাহায্য নিন।বোঝার মতো এখনও ঢের  সময় বাকি।অনেকে দ্বিমত পোষণ করতে পারেন।কিন্তু এতে যে লাভটি হবে সেটি হলো আপনি ঝুঁকিমুক্ত হয়ে পরীক্ষা কেন্দ্রে যেতে পারবেন। ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ে চান্স  পেতেও হয়তো ওই কঠিন অধ্যায়টি আপনার  সহায়ক হবে।  তবে পরীক্ষা শুরু হওয়ার এক সপ্তাহ আগে কিংবা পরীক্ষা চলাকালীন সময়ে কখনই নতুন অধ্যায় শুরু করা  ঠিক নয়।

চতুর্থত , শরীরের যত্ন নিতে হবে।রাতের পর রাত জেগে পড়াশোনা করে পরীক্ষার আগে  অসুস্থ হওয়া চলবে না। পর্যাপ্ত ঘুমের পাশাপাশি  নিয়ম মাফিক খাওয়াদাওয়া এবং সবসময় ফুরফুরে মেজাজে থাকতে হবে। এমন তো নয়  আপনি  প্রথমবারের মত বোর্ড পরীক্ষা দিতে যাচ্ছেন?তাই চিন্তার  কিছু নেই।

উল্লেখ্য,ফেসবুক,ইউটিউব কিংবা অযথা ব্রাউজিং থেকে বিরত থাকার চেষ্টা করব।তবে একেবারে নয়।সকল পরীক্ষার্থীর জন্য অনেক অনেক শুভকামনা এবং ভালবাসা রইল।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুবি প্রতিনিধি শফিক ইসলাম।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.