উসকানি দিলে তাৎক্ষণিক সামরিক হামলা কিম জং উনের বোনের হুমকি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়া যে কোনো উসকানির জবাবে তাত্ক্ষণিকভাবে সামরিক হামলা চালাবে। এমনই হুমকি দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
দক্ষিণ কোরিয়া সীমান্তের কাছে টানা তিন দিন উত্তর কোরিয়ার গোলাবর্ষণের পর রবিবার ইয়ো জং এই হুমকি দিলেন।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ-তে এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘আমি আবারও স্পষ্টভাবে জানাচ্ছি, কোরিয়ান পিপলস আর্মির (কেপিএ) ট্রিগারের সেফটি ক্যাচ এরই মধ্যে খুলে গেছে। যেমনটি আগেই বলেছি, শত্রু এমনকি সামান্য উসকানি দিলেও কেপিএ তাত্ক্ষণিকভাবে সামরিক হামলা চালাবে।’
দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে, উত্তর কোরিয়া শনিবার তাদের বিতর্কিত সমুদ্র সীমান্তের কাছে ৬০টিরও বেশি কামানের গোলা নিক্ষেপ করেছে। তার আগের দিন গোলা নিক্ষেপ করা হয়েছিল ২০০-র বেশি।
রবিবার উত্তর কোরিয়া আবার প্রায় ৯০ রাউন্ড গোলা ছোড়ে। যদিও উত্তর কোরিয়ার সেনাবাহিনী বলেছে, তারা দক্ষিণ কোরিয়ার জন্য কোনো হুমকি সৃষ্টি করছে না। সীমান্তের কাছে কেবল গোলাগুলির মহড়া চলছে।
দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ সংবাদ সংস্থা বলেছে, উত্তরের গোলা হামলার জবাবে দক্ষিণ কোরিয়া শুক্রবার নিজেদের গোলাগুলির মহড়া অনুষ্ঠান করলেও শনিবারের গোলা হামলার পর আর তা করার পরিকল্পনা নেই বলে জানিয়েছে।
শুক্রবার সীমান্তের দুই পারে সামরিক মহড়া হওয়ায় দক্ষিণ কোরিয়ার সীমান্ত দ্বীপগুলোতে অধিবাসীদের সতর্কবার্তা দিতে হয়েছিল। বিবৃতিতে কিম শনিবার গোলা ছোড়ার কথা অস্বীকার করেছেন। বরং শত্রুকে ধোঁকা দেওয়ার কৌশল হিসেবে বিস্ফোরকের বিস্ফোরণ ঘটানো হয়েছে।
কয়েক মাস ধরেই উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে নতুন করে সম্পর্কে টানাপোড়েন দেখা দিয়েছে। দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে করা একটি সামরিক চুক্তি থেকে উত্তর কোরিয়া সরে যাওয়ার পরই সীমান্তে গোলা ছোড়ার ঘটনা ঘটেছে।
গত নভেম্বরে উত্তর কোরিয়ার সফলভাবে গোয়েন্দা উপগ্রহ উেক্ষপণের পর থেকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্কে উত্তেজনা তৈরি হয় এবং দুই দেশের মধ্যকার ঐ সামরিক চুক্তি দুর্বল হয়ে পড়ে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.