উপাত্ত নিয়ন্ত্রণের জন্য নয়, আইন হবে সর্বজনীন : আইনমন্ত্রী

বিশেষ প্রতিনিধি: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, উপাত্ত সুরক্ষা আইন তথ্য বা উপাত্ত নিয়ন্ত্রণের জন্য নয় বরং সেটিকে সুরক্ষার জন্য করা হচ্ছে। এ আইন যাতে সর্বজনীন হয়, তার জন্য বিভিন্ন পরামর্শ সভা (স্টকহোল্ডারদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠান) করা হচ্ছে।
আজ রবিবার (১৭ জুলাই) রাজধানীর একটি হোটেলে আইন মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত ‘উপাত্ত সুরক্ষা আইন-২০২২’র খসড়ার বিষয়ে সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে পরামর্শ সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
আইনমন্ত্রী বলেন, উপাত্ত সুরক্ষা আইন যাতে সর্বজনীন হয় এবং বাংলাদেশের জনগণ যাতে এই আইনের মাধ্যমে পরিবর্তিত পৃথিবীকে সঠিকভাবে মোকাবিলা করতে পারে তার উপযোগী করে তোলার জন্য বিভিন্ন পরামর্শ সভা করা হচ্ছে।
তিনি বলেন, আমরা সবার সুরক্ষার জন্যই ডেটা বা তথ্য-উপাত্ত সংরক্ষণ আইন করছি। এই আইন নিয়ে জুলাই-আগস্ট মাসে আরও দু-তিনটি পরামর্শ সভা করা হবে। এসব সভার মাধ্যমে উঠে আসা যুক্তিসঙ্গত সুপারিশগুলো গ্রহণ করে সবার জন্য মঙ্গলজনক ও গ্রহণযোগ্য আইন করা হবে।
এই আইনের দ্বারা মতপ্রকাশের স্বাধীনতা ক্ষুণ্ন হবে কি না এমন প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, বাংলাদেশের সংবিধান প্রণয়নের সময় বঙ্গবন্ধু মতপ্রকাশের স্বাধীনতার ব্যাপারে যে সুরক্ষা ও নিশ্চয়তা দিয়ে গেছেন, সেখানে হাত দেওয়ার ক্ষমতা কারও নেই।
মন্ত্রী বলেন, বর্তমান সরকার যেহেতু আইনের শাসনে বিশ্বাস করে এবং জাতির পিতার নীতি অনুসরণ করে সেজন্য আমরা সেখানে হাত দেবো না।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আজকের এ সভার আয়োজন করে। এতে মডারেটরের দায়িত্ব পালন করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। মুক্ত আলোচনায় অংশ নিয়ে বিভিন্ন অংশীজন আইনটির বিভিন্ন ধারা ও উপধারার বিষয়ে মতামত তুলে ধরেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.