উপরে হেলিকপ্টার, নিচে সাঁজোয়া যান নিয়ে তালেবানের প্যারেড

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রসহ বিদেশী সেনাদের কাছ থেকে দখল করা ব্যাপক সংখ্যক সামরিক যান নিয়ে প্যারেড করেছে তালেবান। আল জাজিরার খবরে বলা হয়েছে, তালেবানের আধ্যাত্মিক ভূমি কান্দাহারে একটি হেলিকপ্টার চক্কর দেয়। ওই হেলিকপ্টারে কালেমা লেখা তালেবানের সাদা পতাকা ছিল। 
অন্যদিকে তালেবানের পদাতিক বাহিনী বিদেশী সেনাদের কাছ থেকে দখল করা হাম্ভি নিয়ে কান্দাহারের মহাসড়কে প্যারেড করে। এসব সামরিক যান গত ২০ বছর ন্যাটো বাহিনীর কাছ থেকে দখল করেছে তালেবান।
 দুই সপ্তাহ আগে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে। কিন্তু কাবুল থেকে মার্কিন সেনাবাহিনীর শেষ বিমান ছেড়ে যায়  গত সোমবার (৩০ আগস্ট)মধ্য রাতে।
এরপর আজ বুধবার (০১ সেপ্টেম্বর) এই বিজয় উদযাপন করল।

তালেবানের প্যারেডে দেখা যায়, আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহারে সারি সারি সবুজ সামরিক যান। সঙ্গে ছিল সাদা পতাকা সম্বলিত শত শত তালেবান যোদ্ধা। তারা আল্লাহু আকবর স্লোগান দিচ্ছিলেন।

কান্দাহার শহরকে তালেবানের জন্মভূমি বলা হয়। পশতু অধ্যুষ্যিত এই প্রদেশে তালেবান গঠিত হয়েছিল। এরপর ১৯৯৬ সালে তারা আফগানিস্তানের ক্ষমতা দখল করে। ২০০১ সালে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা সামরিক ন্যাটো আক্রমণ করে তালেবানকে ক্ষমতাচ্যুত করে। কিন্তু দীর্ঘ দুই দশক বিশ্বের সর্বাধিক সামরিক অস্ত্রের অধিকারী মার্কিন বাহিনীকে হটিয়ে তারা ফের আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.