উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রাণী সম্পদের আরো উন্নয়ন সম্ভব –মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

পিআইডি প্রতিবেদক: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেছেন, এই দেশটি বিভিন্ন সময় বিভিন্ন জনদের দ্বারা শাসিত হয়েছে। আমরা মিশ্র জাতির মানুষ। আমরা রাতারাতি বড়লোক হওয়ার চিন্তা করি। আর এই চিন্তা থেকেই নিরাপদ খাদ্য কথাটি এসেছে।

প্রতিমন্ত্রী আজ শনিবার (৭ ডিসেম্বর) বাংলাদেশ লাইভস্টক সোসাইটির আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে ৪র্থ লাইভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং লাইভস্টক ও পোল্ট্রিমেলা-২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ফাস্টফুডের দোকানের খাবারের চেয়ে ফুটপাতের গরম বিভিন্ন পিঠা স্বাস্থ্যসম্মত। কারণ তাপের কারণে এসব খাবারে জীবানুমুক্ত হয়। বিভিন্ন রোগবালাই থেকে মুক্তি পাওয়ার জন্য মাছ চাষে এখন এন্টিবায়োটিক ব্যবহার করা হচ্ছে।

এন্টিবায়োটিক বেশী ব্যবহারের ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায়। এজন্য সবাইকে সজাগ থাকতে হবে। আমাদের কিছু কিছু অসাধু ব্যবসায়ী বিভিন্ন ধরনের ভেজাল খাবার বিদেশ থেকে আমদানি করে রিপ্যাকিং করে বিক্রি করে। প্রধানমন্ত্রী এসকল ভেজাল খাবার নিষিদ্ধ করেছেন। তিনি প্রাণিদের জন্য যেখানে খাবার তৈরী হয় সেখানে সংশ্লিষ্টদের পরীক্ষা-নিরীক্ষা করার পরামর্শ দেন এবং এন্টিবায়োটিক ব্যবহার করা থেকে বিরত থাকা নির্দেশ দেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশকে এগিয়ে নেয়ার জন্য প্রধানমন্ত্রীর গৃহীত কর্মসূচি বাস্তবায়ন করতে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে। আমরা এখণ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এখন প্রয়োজন শুধু নিরাপদ খাদ্য নিশ্চিত করা। মাছ উৎপাদন বৃদ্ধির জন্য ৬৫ দিনের মৎস্য আহরণ বন্ধ কর্মসুচি গ্রহণ করে জেলেদের ৪০ কেজি করে চাল বিতরণ করা হয়। এর সুফল এখন জেলেরা পাচ্ছে। নদীতে জাল ফেললেই বেশী করে মাছ ধরা পড়ছে। উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রানিসম্পদের উন্নয়ন আরো ত্বরান্বিত হবে। তিনি নতুন উদ্যোক্তাদের বিভিন্ন ধরণের সহযোগিতার আশ্বাসও দেন। তিনি প্রত্যন্ত অঞ্চলে উন্নত প্রযুক্তি পৌঁছানোর জন্য বিদ্যমান জনবলের বাইরেও জনবল নিয়োগের কথা বলেন।

বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সভাপতি প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদারের সভাপতিত্বে অনুষ্ঠানে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম শাহিদুর রহমান খান, রাবির উপাচার্য প্রয়েসর ড. এম আব্দুস সোবহান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়া. প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. আব্দুল জব্বার শিকদার, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক কৃষিবিদ ড. নাথুরাম সরকার, রাবির ভেটেরেনারী এন্ড অ্যানিম্যাল সাইয়েন্স বিভাগের সভাপতি প্রফেসর ড. এম কামারুজ্জামানসহ বাংলাদেশ লাইভস্টক সোসাইটির উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বক্তৃতা করেন।

পরে প্রতিমন্ত্রী রাজশাহী প্রাণিসম্পদ ডেইরী ফার্ম, ছাগল উন্নয়ন খামার, সরকারী হাঁস-মুরগী খামার, ভেড়া উন্নয়ন খামার, অষ জবমরড়হধষ খধন এবং রাজশাহী মৎস্যবীজ খামার ও কার্প ফ্যাটেনিং খামার পরিদর্শন করেন। # (প্রেস বিজ্ঞপ্তি ) #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.