উদ্ধারকারীদের শ্বাসরুদ্ধকর অভিযানে প্রাণে বাঁচলেন ১ হাজার ট্রেনযাত্রী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের বেইজিংয়ে ভারি বৃষ্টিতে আটকেপড়া ট্রেনে শ্বাসরুদ্ধকর অভিযানে এক হাজার যাত্রীকে নিরাপদে বের করে আনার পর প্রশংসায় ভাসছে দেশটির একটি উদ্ধারকারী দল। চীনজুড়ে আলোড়ন সৃষ্টি করা সেই অভিযানের পর তাদের দেয়া হচ্ছে বিরোচিত সম্মান।
ঘূর্ণিঝড় ডাকসুরির প্রভাবে চীনের বেইজিংয়ে গেল কয়েকদিন ধরে চলছে ভারি বর্ষণ। দেশটির ইতিহাসে ১৪০ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে অঞ্চলটিতে। বাড়িঘর থেকে শুরু করে রাস্তাঘাট, ডুবে একাকার সবকিছু। ভয়াবহ ওই প্রাকৃতিক দুর্যোগে ভেঙে পড়ে বেইজিংয়ের রেল যোগাযোগ ব্যবস্থাও।
সম্প্রতি ভারি বৃষ্টির কারণে বেইজিং-তিয়ানজিং-হেবেইগামী একটি যাত্রীবাহী ট্রেন আটকা পড়ে। দুর্গম পাহাড়ি এলাকা হওয়ায় ট্রেনটির সঙ্গে দেশটির রেলওয়ে নেটওয়ার্কের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। আটক পড়েন এক হাজারের বেশি যাত্রী। তাদের উদ্ধারে শুরু হয় শ্বাসরুদ্ধকর অভিযান।
দুর্গম পাহাড়ি এলাকায় ট্রেনটির যাত্রীদের উদ্ধারে ঝুঁকিপূর্ণ পথ হেটে পাড়ি দেন একদল উদ্ধারকারী। আটকেপড়া যাত্রীদের মধ্যে দেখা দেয় চরম আতঙ্ক। খাবার শেষ হয়ে যাওয়ায় বেঁচে থাকা নিয়ে দেখা দেয় অনিশ্চয়তা। তবে ট্রেনের কর্মচারীদের তাৎক্ষণিক বুদ্ধিমত্তা ও সমন্বয়ের কারণে সাহস পান যাত্রীরা।
উদ্ধারকারী দলের সদস্যরা সংবাদমাধ্যমকে বলেন, যাত্রীরা সবাই খাবারের জন্য অপেক্ষা করছিল। কিন্তু আমরা জানতে পারি ট্রেনে তেমন কোনো খাবার নেই। এটা যাত্রীরা জানলে তাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে। তাদের শান্ত রাখতে আমরা সতর্কতার সঙ্গে সব কাজ করি। এই কঠিন সময়ে আমরা খুবই ভেবে-চিন্তে প্রত্যেকটা পদক্ষেপ নিয়েছি, যেন কারও কোনো ক্ষতি না হয়।
শেষ পর্যন্ত টানা তিন দিনের চেষ্টায় ট্রেন থেকে নিরাপদে উদ্ধার করা হয় যাত্রীদের। বেঁচে ফেরা যাত্রীদের মধ্যে এখন পুনরায় জীবন ফিরে পাওয়ার আনন্দ, মুখে বিশ্বজয়ের হাসি। দুঃসাহসিক সেই অভিযান সফল হওয়ায় চীনজুড়ে প্রশংসার জোয়ারে ভাসছেন উদ্ধারকারীরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.