উত্তরাখণ্ড: একপাশে দাবদাহ, অন্যপাশে তুষারপাত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: একদিকে তীব্র দাবদাহে যখন পুড়ছে ভারতের পশ্চিমবঙ্গসহ বিভিন্ন রাজ্য ঠিক তখন উল্টো চিত্র আরেক প্রান্তে। এপ্রিল শেষেও দেশটির কাশ্মীর, লাদাখ, উত্তরাখন্ড, হিমাচল ও শিমলায় অব্যাহত রয়েছে অস্বাভাবিক তুষারপাত। বিভিন্ন স্থানে জমছে বরফের স্তূপ।
ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বলছে, সম্প্রতি উত্তরাখন্ডের কেদারনাথ মন্দিরের দরজা তীর্থযাত্রীদের জন্য খুলে দেয়া হলেও, আবহাওয়ার বিরূপ আচরণের কারণে সেখানে যেতে পারছেন না তারা। শুধু কেদারনাথ নয়, গঙ্গোত্রী, যমুনেত্রী, বদ্রীনাথেও অঝোরে ঝরছে তুষার।
এদিকে কাশ্মীরের উঁচু এলাকায় আবারও নতুন করে তুষারপাত শুরু হয়েছে। বরফে ঢাকা পড়েছে রাজৌরি- পুঞ্চ সংযোগ সড়ক। চলছে রাস্তা থেকে বরফ সরানোর কাজ।
অন্যদিকে, হিমাচলে তাপমাত্রা নেমে গেছে শূন্যের কোটায়। মানালিতে অব্যাহত রয়েছে ভারি বৃষ্টিপাত। সেখানকার তাপমাত্রা নেমে গেছে ২ ডিগ্রি সেলসিয়াসে। রোহতাং পাসের কাছে অটল টানেলেও বরফ জমেছে। ফলে আপাতত বন্ধ রাখা হয়েছে টানেলটি।।
আবহাওয়াবিদরা বলছেন, সাধারণত ডিসেম্বর-জানুয়ারির দিকে এ অঞ্চলগুলোতে এমন ঠান্ডা আবহাওয়া বিরাজ করলেও, বছরের প্রায় মাঝামাঝি সময়ে এটি বিরল। মূলত মাত্রাতিরিক্ত পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তনের প্রভাবেই আবহাওয়া এমন বিরূপ আচরণ করছে বলেও মত তাদের। দূষণের রাশ এখনই টেনে না ধরলে অদূর ভবিষ্যতে আরও ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে হবে বলেও সতর্ক করা হয়।
এদিকে, প্রতিকূল আবহাওয়া যতদিন বিরাজ করবে, ততদিন উত্তর ও দক্ষিণাঞ্চলের উঁচু এলাকা এড়িয়ে চলতে পর্যটক ও স্থানীয় বাসিন্দাদের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.