উজিরপুর স্বাস্থ্য কমপ্লেক্স এর উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসুচি পালিত

উজিরপুর প্রতিনিধি: “বেশী করে বৃক্ষ রোপন করুন, দূষণ মুক্ত স্বদেশ গড়ুন” এই শ্লোগান নিয়ে বরিশালের উজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর উদ্যোগে নানা প্রজাতির ফলজ ও বনজ বৃক্ষ রোপন করা হয়েছে।
১৩ আগষ্ট রবিবার দুপুর ১২ টায এ বৃক্ষ রোপন কর্মসুচির উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোঃ শওকত আলী।
এসময় তিনি বলেন, বৃক্ষ ও প্রাণিকুল একে অপরের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। প্রাণীদের বেঁচে থাকার প্রধান ও মূল উপকরণ হলো অক্সিজেন, যা বৃক্ষ থেকেই উৎপন্ন ও নির্গত হয়। প্রত্যেক নিঃশ্বাস-প্রশ্বাসে প্রাণিজগৎ কার্বন ডাই-অক্সাইড বর্জন করে। এটি এক ধরনের বিষাক্ত পদার্থ, যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। বৃক্ষ সেই দূষিত কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে এবং প্রাণিকুলের বেঁচে থাকার মূল উপাদান অক্সিজেন নিঃসরণ করে। বৃক্ষ থেকে পাওয়া অক্সিজেন গ্রহণ করেই আমরা বেঁচে থাকি। বর্তমান প্রেক্ষাপটে অহরহ বৃক্ষ নিধনের ফলে মানুষ নিজেরই ক্ষতি করে চলেছে। বৃক্ষরোপণের প্রতি মনোযোগী হওয়া এখন সময়ের দাবি।
পরে স্বাস্থ্য কমপ্লেক্সের পরিত্যাক্ত জমি পরিস্কার করে প্রায় শতাধিক আমলকী, হরতকি, থাই বাদাম, নারিকেল, পেয়ারা, বেলিফুল সহ নানা রকমের ফলজ ও বনজ গাছ রোপন করা হয়।
বৃক্ষ রোপন কর্মসুচিতে স্বাস্থ্য কমপ্লেক্সে এর ডাক্তারসহ হাসপাতালের অন্যান্য কর্মকর্তা কর্মচারী গন উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর উজিরপুর প্রতিনিধি আ: রহিম সরদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.