উজিরপুরে ৫ ডিসেম্বর হানাদার মুক্ত দিবস পালিত

উজিরপুর প্রতিনিধি: বরিশালের উজিরপুরে ৫ ডিসেম্বর পাক হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ বুধবার সকাল ১০ টায় উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

সভায় উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার হারুন অর রশিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন বরিশাল জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার আ.ন.ম আঃ হাকিম বাহরাম, বীর মুক্তিযোদ্ধা আঃ আউয়াল, উপজেলা মুক্তিযোদ্ধা কল্যান সমিতির সাধারন সম্পাদক শেখ লকিতুল্লাহ, বীর মুক্তিযোদ্ধা আঃ মন্নান হাওলাদারের সঞ্চালনায় আরো বক্তৃতা করেন বীর মুক্তিযোদ্ধা সেকান্দার আলি হাওলাদার, আক্রাম হোসেন হাওলাদার, দেলোয়ার হোসেন তালুকদার, জাকারিয়া মাষ্টার, সৈয়দ মোক্তার আলি, নুরুল ইসলাম, আবুল বাশার সিকদার, আবুবক্কর ছিদ্দিক, মোঃ আয়নাল হক, মোঃ আইয়ুব আলি, হামেদ হাওলাদার প্রমূখ।

এ সময় বক্তারা বলেন, ১৯৭১ সালে দীর্ঘ ৯মাস স্বাধীনতা সংগ্রামে উজিরপুরের বড়াকোঠা, বামরাইল, গুঠিয়াসহ বিভিন্ন স্থানে হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার, আল-বদর, আল-শামস বাঙালীর উপর নারকীয় হত্যাযজ্ঞ চালিয়েছিল। মুক্তি বাহিনীরাও তাদেরকে সম্মুখ যুদ্ধে পরাস্থ করে বিভিন্ন স্থান থেকে বিতাড়িত করে দেয়। অবশেষে তারা অবস্থান নেন উজিরপুর থানা কম্পাউন্ডে। পরে ১ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ৫ দিন মুক্তিযোদ্ধারা উজিরপুর থানা ঘেরাও করে রাখে। ঐ দিন ৫৫জন পাক হানাদার বাহিনী ও ৩৫ জন রাজাকার ও ইপিআর মুক্তিযোদ্ধাদের কাছে আত্মসমর্পণের মধ্য দিয়ে উজিরপুর পাক হানাদার মুক্ত হয়।

এর পর থেকে প্রতি বছর এই দিনে উজিরপুর মুক্ত দিবস পালিত হয়। এ সময় মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার হারুন অর রশিদসহ বক্তারা বলেন, বর্তমান সরকারের আমলে মুক্তিযোদ্ধাদের ব্যাপক সম্মানিত করা হয়েছে। এ কথা জাতীয় সংসদ নির্বাচনে মুক্তিযোদ্ধারা গ্রামে গ্রামে সাধারণ মানুষদের জাগ্রত করে এই সরকারের পক্ষে কাজ করার আহবান জানান।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর উজিরপুর প্রতিনিধি আঃ রহিম সরদার।#

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.