উজিরপুরে দেশীয় মাছের পোনা অবমুক্ত করলেন ইউএনও

উজিরপুর প্রতিনিধি: নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই শ্লোগানকে সামনে রেখে বরিশালের উজিরপুর উপজেলা ও পৌরসভার ৯ নং ওয়ার্ডের পরমানন্দসাহা গ্রামের বিভিন্ন বিল ও জলাশয়ে দেশীয় বিলুপ্ত প্রায় তিন প্রজাতির ১০ হাজার পোনা মাছ অবমুক্ত করা হয়েছে। 
২৮ জুন শুক্রবার সকাল ১১ টায়  উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মৎস্য দপ্তরের উদ্যোগে এসব মাছের পোনা অবমুক্ত করা হয়। উক্ত মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাখাওয়াত হোসেন। এ সময় তিনি অবৈধ জাল ব্যবহার কারীদের হুশিয়ারি দিয়ে বলেন, সরকার নিষিদ্ধ জাল ব্যবহার করলে জেল জরিমানা করা হবে।
তিনি আরো বলেন দেশের জীববৈচিত্র্য রক্ষার্থে ও দেশীয় প্রজাতির মাছের বিকল্প নাই। ভবিষ্যৎ প্রজন্মকে দেশীয় প্রজাতির মাছ চিনাতে হলে অবশ্যই দেশীয় প্রজাতির মাছকে রক্ষা করতে হবে। যারা অবৈধ জাল দিয়ে রেনু পোনা, জাটকা সহ ছোট ছোট মাছের পোনা নিধন করেন তারা সাবধান হোন।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা মৎস্য কর্মকর্তা প্রসেন মজুমদার, উজিরপুর এস,ডি এফ এর ক্লাস্টার অফিসার মোঃ রুস্তম আলী, উজিরপুর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ মাহফুজুর রহমান মাসুম, দপ্তর সম্পাদক মোঃ জুনায়েদ খান সিয়াম, পরমানন্দসাহা মৎস্য জীবি গ্রাম সংগঠনের সভাপতি আব্দুল মালেক ঢালী, সাকরাল মৎস্যজীবি গ্রাম সংগঠনের সভাপতি মোঃ শুক্কুর আলী, উজিরপুর উপজেলা মৎস্য ফেডারেশনের সভাপতি মোঃ মোরশেদ।
উপজেলা মৎস্য কর্মকর্তা প্রসেন মজুমদার জানান, দেশের ২৬০ টি দেশীয় প্রজাতির মাছ রয়েছে, এর মধ্যে ৬৪ টি প্রজাতির মাছ বিলুপ্ত প্রায়। তাই এ সকল বিলুপ্তপ্রায় মাছ কে জলাশয় ফিরিয়ে আনতে উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর কাজ করছে। তার ধারাবাহিকতায় বিলুপ্তপ্রায় দেশি শিং এবং মাগুর ও পাবদা মাছের ১০ হাজার পোনা অবমুক্ত করা হয়েছে। এসময় তিনি সকলের সচেতনতা ও সহযোগিতা  কামনা করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর উজিরপুর (বরিশাল) প্রতিনিধি আ: রহিম সরদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.