উজিরপুরে ইরি ব্লক ম্যানেজারের স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে কৃষকদের বিক্ষোভ

উজিরপুর প্রতিনিধি: বরিশালের উজিরপুরের পশ্চিম জয়শ্রী গ্রামে ইরি ব্লক ম্যানেজার সেলিম সরদারসহ তার সহযোগীদের স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে স্থানীয় কৃষকরা বিক্ষোভ মিছিল করে বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করেছে।
আজ বৃহস্পতিবার সকাল ১০ টায় উজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান, উপজেলা কৃষি কর্মকর্তা, উজিরপুর মডেল থানাসহ বিভিন্ন দপ্তরে ১১০জন কৃষকের স্বাক্ষর সম্বলিত লিখিত অভিযোগ দায়ের করেছেন।
অভিযোগ ও ভূক্তভোগী সূত্রে জানা যায়, ৮৩ নং জয়শ্রী ও ৮৫ নং মুন্ডপাশা মৌজায় প্রায় ২৫০ একর কৃষি জমি ইরি/বোরো চাষের জন্য দীর্ঘদিন পানি সরবরাহ করে আসছে ব্লক ম্যানেজার সেলিম সরদার, আলাউদ্দিন খান, মো: হাবিব বয়াতিসহ ৮ থেকে ১০ জন শেয়ার হোল্ডাররা স্থানীয় কৃষকদের অসহায়তের সুযোগ নিয়ে স্বেচ্ছাচারিতার মধ্য দিয়ে ইরি ব্লক চালাচ্ছেন।
স্থানীয় প্রকৃত কৃষকরা তাদের মধ্য থেকে ২/১জন প্রতিনিধি ওই ব্লক কমিটিতে নিতে বললেও তারা এতে কর্ণপাত না করে তাদের বিরুদ্ধে বিভিন্ন হয়রানিমূলক অভিযোগ দায়ের করে। সেলিম সরদারের খামখেয়ালীপনা ও স্বেচ্ছাচারিতার প্রতিবাদ করলে কৃষকদের পড়তে হয় হুমকির মুখে।
বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন সরদার, ডা: দেলোয়ার হোসেন, ও মো: হারুন হাওলাদার সহ একাধিক কৃষক জানান, স্থানীয় কৃষকরা ইরি ব্লক করলে সেই ব্লকে পানি সেচের নাম করে কৃষকদের সাথে কোন আলাপ আলোচনা না করে ধান কাটার মৌসুমে কৃষকদের লাগানো ধান জোর পূর্বক ৩ ভাগের ১ ভাগ, ৪ ভাগের ১ ভাগ এবং কারো কারো কাছ থেকে ৫/৬ ভাগের একভাগও ধান কেটে নিয়ে বিক্রী করে ব্লক ম্যানেজার সেলিম সরদার, আলাউদ্দিন খান, মো: হাবিব বয়াতি , মো: লতিফ হাওলাদারসহ তার সাঙ্গপাঙ্গরা।
এর প্রতিবাদ করলে কৃষকদের গালিগালাজসহ মামলার হুমকি দিয়ে ভয়ভীতি দেখায়। এ ঘটনায় স্থানীয় কৃষকরা ক্ষুব্ধ হয়ে ব্লক ম্যানেজার সেলিম সরদারসহ তার সহোযোগীদের বিচারের দাবী জানিয়ে আজ বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদের সামনে শতাধিক কৃষক বিক্ষোভ মিছিল করেন এবং উপজেলা বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দেন।
এ নিয়ে এলাকার কৃষকদের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। অভিযুক্ত ব্লক ম্যানেজার সেলিম সরদার ঘটনার সত্যতা অস্বীকার করে বলেন, আমাকে ফাঁসানোর জন্য ষড়যন্ত্রকারীরা কৃষকদেরকে ভুল বুঝিয়ে আমার বিরুদ্ধে ক্ষেপিয়ে তুলেছে।
শিকারপুর ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপজেলা সহকারী কৃষিকর্মকর্তা মো: রফিকুল ইসলাম বিটিসি নিউজকে জানান, পাল্টা-পাল্টি উভয়পক্ষের অভিযোগ পেয়েছি। কৃষি উৎপাদনে কোন কৃষক বাধাগ্রস্থ না হন সেদিকে খেয়াল রেখে উভয় পক্ষকে নিয়ে দ্রুত সমাধান করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রণতি বিশ্বাস বিটিসি নিউজকে জানান, অভিযোগ পেয়ে বিষয়টি দেখার জন্য কৃষি কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর উজিরপুর প্রতিনিধি আঃ রহিম সরদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.