ইস্তাম্বুল-তেহরান-ইসলামাবাদ পণ্যবাহী ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন

বিটিসি আন্তর্জাতিক ডেস্কইস্তাম্বুল-তেহরান-ইসলামাবাদ পণ্যবাহী ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করেছে পাকিস্তান। রাজধানী ইসলামাবাদে গতকাল মঙ্গলবার (২১ ডিসেম্বর) সন্ধ্যায় পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি পণ্যবাহী এই ট্রেনের উদ্বোধন করেন। 
অনুষ্ঠানে ইরান, পাকিস্তান, তুরস্ক এবং তাজিকিস্তানের কূটনীতিকরা উপস্থিত ছিলেন। এতে পররাষ্ট্রমন্ত্রী কোরেশি বলেন- ইস্তাম্বুল, তেহরান এবং ইসলামাবাদের মধ্যে এই ট্রেন চলাচল শুরু এ অঞ্চলে বাণিজ্য উন্নয়নের ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখবে।
অনুষ্ঠানে পাকিস্তানের কেন্দ্রীয় রেলমন্ত্রী মুহাম্মাদ আজম খানও বক্তব্য রাখেন। তিনি বলেন, এটি হচ্ছে ইস্তাম্বুল-তেহরান-ইসলামাবাদ ট্রেন চলাচলের প্রথম ধাপ। ভবিষ্যতে এই ব্যবস্থায় যাত্রীবাহী ট্রেনও যুক্ত হবে।
পণ্যবাহী ট্রেন চালুর ফলে তুরস্কের ইস্তাম্বুল শহর থেকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে পণ্য পরবিহনের সময় অনেক কমে যাবে। প্রকল্প শুরুর দিকে ইসলামাবাদ থেকে সাড়ে ৬ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে ইস্তাম্বুল পর্যন্ত পৌঁছাতে পণ্যবাহী ট্র্রেনের ১৩ ঘণ্টা সময় লেগেছে।
এই ট্রেন চালুর আগে ইউরোপীয় দেশগুলো থেকে সমুদ্রপথে পাকিস্তানে পণ্য আনতে হতো এবং এজন্য সময় লাগতো ৪৫ দিন। (সূত্র: গালফ নিউজ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.