ইসলামবিদ্বেষ ঠেকাতে কানাডায় নারী উপদেষ্টা নিয়োগ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসলামভীতি বা ইসলামবিদ্বেষের (ইসলামোফোবিয়া) দূর করতে প্রথম বিশেষ প্রতিনিধি নিয়োগ করা হয়েছে কানাডা।
ওটোয়ায় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কার্যালয় থেকে জানানো হয়, ইসলামভীতি প্রতিরোধবিষয়ক উপদেষ্টা পদে সাংবাদিক ও অ্যাক্টিভিস্ট আমিরা এলঘাওয়াবিকে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি ইসলামভীতি, পদ্ধতিগত বর্ণবাদ, বর্ণবৈষম্য এবং ধর্মীয় অসহিষ্ণুতা প্রতিরোধে ফেডারেল সরকারের প্রচেষ্টাকে সমর্থন ও শক্তিশালী করার জন্য একজন চ্যাম্পিয়ন, উপদেষ্টা, বিশেষজ্ঞ ও প্রতিনিধি হিসেবে কাজ করবেন।
নিয়োগের বিষয়ে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ইসলামোফোবিয়া এবং সব ধরনের ঘৃণা-বিদ্বেষের বিরুদ্ধে লড়াইয়ে এটি আমাদের গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বৈচিত্রতা সত্যিই কানাডার অন্যতম বড় শক্তি, কিন্তু অনেক মুসলমান ইসলামফোবিয়ার শিকার।
নিয়োগ পাওয়া মানবাধিকার কর্মী এলঘাওয়াবি কানাডার রেস রিলেশনস ফাউন্ডেশনের যোগাযোগ বিভাগের প্রধান এবং টরন্টো স্টার পত্রিকার একজন কলামিস্ট। এর আগে রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিবিসিতে এক দশকেরও বেশি সময় ধরে কাজ করেছেন তিনি।
সাম্প্রতিক সময়ে কানাডায় মুসলমানদের ওপর বেশ কয়েকটি হামলার পরে নতুন করে এ পদ তৈরি করা হয়।
এএফপি ও এনডিটিভির সূত্র জানায়, মুসলমানদের ওপর হামলার পরিপ্রেক্ষিতে ২০২১ সালের জুনে ফেডারেল সরকার আয়োজিত ইসলামবিদ্বেষ বিষয়ক জাতীয় শীর্ষ সম্মেলনে নতুন এই পদের জন্য সুপারিশ করা হয়েছিল।
২০২১ সালের জুনে অন্টারিওতে একটি মুসলিম পরিবারের চার সদস্যকে ট্রাক দিয়ে পিষে হত্যা করেন এক ব্যক্তি। এর চার বছর আগে, কুইবেক সিটির একটি মসজিদে হামলা চালালে ছয় মুসল্লি নিহত এবং পাঁচ জন আহত হন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.