ইসরায়েল’র সঙ্গে সম্পর্ক নিষিদ্ধ করে সুদানে ফতোয়া

(ইসরায়েল’র সঙ্গে সম্পর্ক নিষিদ্ধ করে সুদানে ফতোয়া–ছবি: সংগৃহীত)

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিরোধিতা করেছে সুদানের ইসলামি প্রশাসন কর্তৃপক্ষ। গতকাল বৃহস্পতিবার (০১ অক্টোবর) দেশটির ইসলামি কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

স্থানীয় গণমাধ্যম জানায়, ইসরাইল-সুদান পরস্পর সম্পর্ক স্বাভাবিকের চুক্তি করতে যাচ্ছে-খার্তুম কর্তৃপক্ষের এমন অবস্থান প্রকাশ্যে আসার পরই তেল আবিবের সঙ্গে সম্পর্ক নিষিদ্ধ করে ফতোয়া জারি করেছে দেশটির ইসলামি প্রশাসন কর্তৃপক্ষ।

গেলো মাসে সুদানের পররাষ্ট্রমন্ত্রী ওমর কামার বলেন, দখলদার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করলে খার্তুমকে যুক্তরাষ্ট্রের তথাকথিত সন্ত্রাসবাদে মদদদানকারী রাষ্ট্রের তালিকা থেকে বাদ দেয়ার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে ওয়াশিংটন।

স্থানীয় গণমাধ্যমকে তিনি আরও বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সুদানের রাজধানী খার্তুম সফরে এতে দুটি প্রস্তাব দিয়েছেন। তার মধ্যে একটি ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি। দ্বিতীয়টি, প্রথম শর্ত পূরণ হলে, সুদানকে সন্ত্রাসবাদে সহযোগিতাকারী রাষ্ট্রের কালো তালিকা থেকে মুক্তি দেবে মার্কিন প্রশাসন।

২০১৯ সালের এপ্রিলে সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করার পর থেকে খার্তুমের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কের উন্নয়ন ঘটতে থাকে, যা অব্যাহতভাবে বাড়ছে।

১৯৯৭ সালে সুদানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ শুরু করে যুক্তরাষ্ট্র। ১৯৯৩ সালে দেশটিকে সন্ত্রাসবাদে সহযোগী রাষ্ট্র হিসেবে কালো তালিকাভুক্ত করে ওয়াশিংটন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.