ইসরায়েলে হামাসের রকেট বৃষ্টি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের তেল আবিব শহরে বৃষ্টির মতো রকেট নিক্ষেপ করেছে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। সোমবার রাতে গাজা উপত্যকা থেকে ঝাঁকে ঝাঁকে রকেট নিক্ষেপ করেন হামাসের সামরিক বাহিনী আল-কাসসাম ব্রিগেডের যোদ্ধারা।
অবরুদ্ধ গাজা উপত্যকার নিরপরাধ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ইসরায়েলের ভয়াবহ গণহত্যার প্রতিশোধ হিসেবে তারা এই হামলা চালান বলে জানিয়েছে হামাস।
৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে ১৪০০ ইসরায়েলি নাগরিক প্রাণ হারায় জবাবে গাজা উপত্যকায় নির্বিচারে হামলা শুরু করে ইসরায়েল। বিমান হামলা ও স্থল অভিযানে ২২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, আহত হয়েছেন ৩০ হাজারেরও বেশি। হতাহতদের বেশির ভাগই নারী ও শিশু। সামরিক হতাহত এড়াতে বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছিল।
২২ নভেম্বর মধ্যস্থতাকারী কাতার জানায়, বেশ কিছু শর্ত মেনে দুই পক্ষ রাজি হয়। দুই দফায় বাড়া সেই যুদ্ধবিরতি শেষ হওয়ার পর থেকেই গাজায় হামলা শুরু করেছে ইসরায়েল।
ফিলিস্তিনি সংবাদমাধ্যম জানিয়েছে, যুদ্ধের ৯৪তম দিনে গাজা থেকে রকেট বৃষ্টি শুরু হলে তেল আবিব ও এর দক্ষিণের প্রায় ৩০টি শহরে একযোগে সাইরেনের ভয়ঙ্কর শব্দ বেজে ওঠে। ফলে এসব শহরের অধিবাসীরা আশ্রয় কেন্দ্রগুলোতে পালাতে থাকে। তবে তাৎক্ষণিকভাবে ইসরায়েল সরকার এ হামলার ক্ষয়ক্ষতির বিবরণ প্রকাশ করেনি।
এর আগে ইংরেজি নববর্ষের প্রথম দিন কাসসাম ব্রিগেড তেল আবিব ও এর শহরতলীগুলো লক্ষ্য করে ঝাঁকে ঝাঁকে রকেট নিক্ষেপ করেছিল। ওই হামলায় বেশ কয়েকটি ইসরায়েলি সামরিক যান ধ্বংস এবং বেশ কয়েকজন সেনা নিহত হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.