ইসরায়েলি হামলার আশঙ্কায় বৈরুত বিমানবন্দরে ফ্লাইট বাতিল

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের রাজধানী বৈরুতে অসংখ্য ফ্লাইট বাতিল ও বিলম্বিত হয়েছে। সোমবার (২৯ জুলাই) উড়োজাহাজ সংস্থা মিডল ইস্ট এয়ারলাইনস (এমইএ) বলেছে, ইসরায়েল ও সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় অসংখ্য ফ্লাইট বাতিল ও বিলম্বিত করেছে তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।
জার্মানভিত্তিক এয়ারলাইনস প্রতিষ্ঠান লুফথানসা গ্রুপ জানিয়েছে, বৈরুতে থেকে বের হওয়ার ও বৈরুতে পৌঁছানোর পাঁচটি রুট সাময়িকভাবে স্থগিত করেছে তারা। গ্রুপের তিন সংস্থা-সুইস ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স, ইউরোউইংস ও লুফথানসার ফ্লাইটগুলো ৩০ জুলাই পর্যন্ত স্থগিত রাখা হবে।
বৈরুত বিমানবন্দরের ফ্লাইট তথ্য বোর্ড এবং ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪ জানিয়েছে, তুর্কি এয়ারলাইন্স রবিবার রাতের দুটি ফ্লাইট বাতিল করেছে।
ফ্লাইটরাডার২৪ এর তথ্য অনুযায়ী, সোমবার বৈরুতে অবতরণ করার কথা ছিল এমন বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করেছে তুরস্কের বাজেট এয়ারলাইন্স সানএক্সপ্রেস, এজেট, গ্রীসের এজিয়ান এয়ারলাইন্স, ইথিওপিয়ান এয়ার ও এমইএ। তবে এ বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি এয়ারলাইন্সগুলো।
বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরটিই লেবাননের একমাত্র বিমানবন্দর। দেশটিতে চলা গৃহযুদ্ধ ও ইসরায়েলের সঙ্গে আগের সংঘাত এবং ২০০৬ সালে হিজবুল্লাহ-ইসরায়েল যুদ্ধে বারবার আক্রান্ত হয়েছে এই বিমানবন্দরটি।
রবিবার এমইএ জানিয়েছে, বৈরুতে অবতরণের কথা ছিল এমন কয়েকটি ফ্লাইট বিলম্বিত করেছে তারা। সোমবারের ফ্লাইটগুলোও বিলম্বিত হয়েছে। কারণ হিসেবে  লেবানন থেকে অন্যান্য গন্তব্যে যাত্রার ঝুঁকি সংক্রান্ত কারিগরি কারণে ফ্লাইট বিলম্বিত হয়েছে বলে জানিয়েছে তারা।
শনিবার ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে রকেট হামলায় ১২ জন নিহত হয়। এর জন্য হিজবুল্লাহকে দায়ী করেছে ইসরায়েল। যদিও তা অস্বীকার করেছে হিজবুল্লাহ। তারপরও দুই পক্ষের মধ্যে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.