ইসরায়েলি মন্ত্রীদের ওপর নিষেধাজ্ঞার পরামর্শ জোসেপ বোরেলের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের কয়েকজন মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পরামর্শ দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল।
ফিলিস্তিনিদের বিরুদ্ধে ‘বিদ্বেষমূলক’ মন্তব্য করে যেসব ইসরায়েলি মন্ত্রী আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে, তাদের বিরুদ্ধে ইইউয়ের সদস্য রাষ্ট্রগুলো নিষেধাজ্ঞা দেবে কিনা তা জানতে চেয়েছেন তিনি।
বৃহস্পতিবার (২৯ আগস্ট) ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের প্রাক্কালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ পরামর্শ দেন। তবে তিনি ইসরায়েলি মন্ত্রীদের কারও নাম উল্লেখ করেননি।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে তিনি প্রকাশ্যে ইসরায়েলের নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির এবং অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচের সমালোচনা করেছেন। ফিলিস্তিন নিয়ে তাদের বক্তব্যকে ‘অশুভ’ এবং ‘যুদ্ধাপরাধে উসকানি’ হিসেবে বর্ণনা করেছেন।
জোসেপ বোরেল সাংবাদিকদের বলেন, আমি (ইইউ) সদস্য দেশগুলোর কাছে জানতে চেয়েছি, তারা আমাদের নিষেধাজ্ঞার তালিকায় কিছু ইসরায়েলি মন্ত্রীকে অন্তর্ভুক্ত করা উপযুক্ত বলে মনে করেন কিনা (যারা ফিলিস্তিনিদের বিরুদ্ধে অগ্রহণযোগ্য ঘৃণামূলক বার্তা চালু করছেন এবং স্পষ্টতই আন্তর্জাতিক আইনের পরিপন্থী)।
ইউরোপীয় ইউনিয়নের অন্যতম ফিলিস্তিনপন্থী সদস্য আয়ারল্যান্ড বৃহস্পতিবার বলেছে, তারা বোরেলের প্রস্তাবকে সমর্থন করে।
ব্রাসেলসের বৈঠকে পৌঁছানোর পর আইরিশ পররাষ্ট্রমন্ত্রী মাইকেল মার্টিন সাংবাদিকদের বলেন, আমরা পশ্চিম তীরে বসতি স্থাপনে সহায়তা করছে- এমন বসতি স্থাপনকারী সংগঠনগুলোর বিষয়ে জোসেপ বোরেলের নিষেধাজ্ঞার সুপারিশকে সমর্থন করবো। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.