ইসরায়েলি ভূখণ্ডে ইরানের প্রথম হামলা, কী প্রতিক্রিয়া হবে?

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরানের রাতভর হামলার ‘সমুচিত জবাব’ দেওয়ার ঘোষণা দিয়েছে ইসরায়েল। ইতিমধ্যে বিষয়টি নিয়ে আলোচনায় বসেছে দেশটির যুদ্ধকালীন মন্ত্রিসভা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।
প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল পাল্টা হামলা চালালে পরিস্থিতি আসলেই অনেক গুরুতর হয়ে উঠবে। সবচেয়ে বেশি সম্ভাবনা রয়েছে, ইরানের যে ঘাঁটি থেকে হামলা চালানো হয়েছে, সেখানে হামলা করা।
তবে ইসরায়েল হয়তো আরও একধাপ বেশি এগোতে পারে। তারা ইরানের সামরিক ঘাঁটি এবং বিপ্লবী গার্ড কোরের প্রশিক্ষণ কেন্দ্রেও হামলা চালাতে পারে। আর এমনটা হলে নিঃসন্দেহে ইরানও পাল্টা হামলা চালাবে। তেমনটাই ঘোষণা দিয়েছে তারা।
ইরান সতর্ক করে বলেছে দেশটি যদি হামলার কোন জবাব দেয়ার চেষ্টা করে তাহলে পরবর্তীতে আরও বড় পদক্ষেপ নেবে তারা। ইরানের সামরিক বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছেন ইসরায়েল পাল্টা কিছু করার চেষ্টা করলে রাতভর বোমাবর্ষণের চেয়েও বড় কিছু হবে ইরানের প্রতিক্রিয়া।
রবিবার ভোর রাতে সরাসরি ইসরায়েলের ওপর হামলা শুরু করে ইরান। নজিরবিহীন এ হামলায় ইসরায়েলজুড়ে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটছে। তিন শতাধিক ড্রোন ও রকেট নিক্ষেপ করেছে ইরান। হামলা হয়েছে ইরাক ও ইয়েমেন থেকেও। জেরুজালেম ও তেলআবিবসহ পুরো ইসরায়েলজুড়ে বেজেছে বিমান হামলার সাইরেন।
গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে হামাসের হামলাকে কেন্দ্র করে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে মধ্যপ্রাচ্যে। এবার আগের তুলনায় সারা বিশ্ব উত্তেজনার একটা বিপজ্জনক সন্ধিক্ষণে রয়েছে। মধ্যপ্রাচ্যের সরকারগুলোও অপেক্ষা করে আছে ইসরায়েল কী করে সেটা দেখার জন্য, যার ওপর অনেক কিছু নির্ভর করছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.