ইসরায়েলকে সহায়তা দিতে কংগ্রেসকে মার্কিন আইন প্রণেতাদের চাপ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরানের আক্রমণের পর ইসরায়েলকে অতিরিক্ত সামরিক সহায়তা দিতে মার্কিন কংগ্রেসের ওপর চাপ বাড়িয়েছেন আইনপ্রণেতারা। রিপাবলিকানরা বলছে, তারা আগামী দিনে প্রতিনিধি পরিষদে ভোট ডাকবে।
ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি রিপাবলিকান নেতৃত্বাধীন হাউসকে ইসরায়েল, ইউক্রেন ও তাইওয়ানের জন্য ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদনের আহ্বান জানিয়েছেন। সাবেক রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পসহ রিপাবলিকানরা রাশিয়ার সঙ্গে যুদ্ধে কিয়েভের প্রতি মার্কিন সমর্থন অব্যাহত রাখার বিরোধিতার কারণে তহবিল স্থগিত করেছে।
কিরবি এনবিসিকে বলেছেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব বিল পাস করা উচিত। গত রাতে অবশ্যই ইসরায়েল প্রতিবেশীর খুব কঠিন হুমকির সম্মুখীন হয়েছে। ভোট হবে, আমরা শুধু স্পিকারের অফিসের বাইরে নেতৃত্ব খুঁজছি।’
এক বিবৃতিতে সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল বলেছেন, বিলটি ইসরায়েল এবং এই অঞ্চলে আমাদের নিজস্ব সামরিক বাহিনীকে গুরুত্বপূর্ণ সংস্থান সরবরাহ করবে। এতে ইউক্রেনের পাশাপাশি এশিয়ার দুর্বল মিত্ররা উপকৃত হবে আর চীনকে সুযোগ নেওয়া থেকে বিরত রাখবে। আর এটা আমাদের নিজস্ব প্রতিরক্ষা শিল্প ঘাঁটিতে জরুরি বিনিয়োগ।
কয়েক মাস ধরে হাউস স্পিকার মাইক জনসন পার্টির থেকে রাষ্ট্রপতি মনোনীত ট্রাম্পের বিরোধিতার মুখে ভোটের জন্য সিনেট বিলটি উত্থাপন করতে অস্বীকার করেছেন। কিন্তু ইসরায়েলের ওপর ইরানের আক্রমণ ও ইউক্রেনে রাশিয়ার অগ্রগতির কারণে কংগ্রেস শিগগিরই বিস্তৃত বিদেশি সহায়তা প্যাকেজ পাস করতে পারে।
জনসন ফক্স নিউজকে বলেছিলেন, তিনি এবং ট্রাম্প এই বড় এজেন্ডাগুলোতে শতভাগ সম্মত। যুক্তরাষ্ট্রের উচিত অর্থ প্রদানে সহায়তা করার জন্য দুর্নীতিগ্রস্ত রাশিয়ান ধনকুবেরদের সম্পদ বাজেয়াপ্ত করা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.