ইসরাইলে বিক্ষোভ: নেতানিয়াহু কি মামলা থেকে বাঁচার সুযোগ খুঁজছেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিচারব্যবস্থা সংস্কারের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল ইসরাইল। শনিবার (১৮ মার্চ) জনসমুদ্রে পরিণত হয় তেল আবিব। বিক্ষোভকারীদের অভিযোগ, বিচারব্যবস্থা সংস্কারের মধ্য দিয়ে গণতন্ত্রকে ধ্বংসের পথে ঠেলে দেয়া হচ্ছে। পাশাপাশি মামলা থেকে বাঁচার সুযোগ খুঁজছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।
ইসরাইলে থামছে না বিক্ষোভের আগুন। বিচার ব্যবস্থার সংস্কার, আইন সংশোধনের ঘটনায় ফুঁসে উঠেছে দেশটি। সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইল জানায়, শনিবার রাজধানী তেল আবিবের রাজপথে বিক্ষোভে নামেন হাজারো মানুষ। এ সময় কেউ কেউ শরীরে জড়িয়ে রেখেছিলেন লাল পতাকা। কারও হাতে ছিল ব্যানার। আর সবার মুখে ছিল সরকারবিরোধী স্লোগান।
আন্দোলনকারীদের অভিযোগ, নেতানিয়াহু সরকারের বিচারব্যবস্থা সংস্কার গণতন্ত্রকে হুমকির মুখে ফেলবে। তাছাড়া এই বিচারব্যবস্থা কার্যকরের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী তার বিরুদ্ধে চলা মামলা থেকে বাঁচার সুযোগ খুঁজছেন বলেও অভিযোগ করেন তারা। নেতানিয়াহু বিচারব্যবস্থা সংস্কারের নামে ইসরাইলে একনায়কতন্ত্র কায়েম করতে চাইছেন বলেও অভিযোগ করেন আন্দোলনকারীরা।
এক আন্দোলনকারী বলেন, ‘আমি এখানে ইসরাইলের জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে এসেছি। আমাদের রাষ্ট্রের পরিবর্তন হলে গণতন্ত্র ধ্বংস হয়ে যাবে। আমরা এভাবে বাঁচতে পারব না। তারা (সরকার) নিজেদের সুবিধার জন্য মনের মতো বিচারককে বসাতে চান। কিন্তু এটা আমরা কখনোই হতে দেবো না।’
গেল বছরের ২৯ ডিসেম্বর ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন কট্টরপন্থি নেতা বেনিয়ামিন নেতানিয়াহু। এরপরই সুপ্রিম কোর্টের ক্ষমতা কমিয়ে বিচার ব্যবস্থা সংস্কারের উদ্যোগ নেন তিনি।
নতুন সংশোধনীতে, সুপ্রিম কোর্টের যেকোনো সিদ্ধান্ত বাতিলের ক্ষমতা দেয়া হয়েছে ইসরাইলের পার্লামেন্টকে। এই উদ্যোগের জেরে নেতানিয়াহু নিজ রাষ্ট্রের জনগণের রোষানলে পড়েন। বিক্ষোভে ফেটে পড়ে সাধারণ মানুষ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.