ইলন মাস্কের সঙ্গে বিবাদ, যে সিদ্ধান্ত নিলেন মাদুরো

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভেনেজুয়েলা প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো দেশটিতে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার) সাময়িকভাবে বন্ধ করেছেন। এই নিয়ে তিনি ডিক্রিতে স্বাক্ষর করেছেন। এক্স’র মালিক ইলন মাস্কের সঙ্গে মনোমালিন্যের জের ধরে এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ২৮ জুলাইয়ের প্রশ্নবিদ্ধ নির্বাচনে প্রেসিডেন্ট মাদুরো আবারো ক্ষমতায় বসেন। তখন থেকেই মাস্কের সঙ্গে মাদুরোর বিবাদ চলছে। মাদুরো দেশটিতে ১০ দিনের জন্য এক্স বন্ধ করতে ডিক্রিতে স্বাক্ষর করেছেন।
মাদুরো অভিযোগ করেছেন যে নির্বাচনের সময় ন্যাশনাল ইলেক্টোরাল কাউন্সিলের (সিএনই) ওপর সাইবার ক্যু চালানো হয়েছে। এর জন্য তিনি মাস্ককে সরাসরি দায়ী করেছেন। মাদুরোর আরও অভিযোগ, মাস্ক ফ্যাসিজম ছড়াচ্ছে এবং দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে।
এদিকে মাদুরোকে স্বৈরশাসক আখ্যা দিয়ে মাস্ক বলেন, তিনি একজন ক্লাউন। গত কয়েক সপ্তাহ ধরেই ভেনেজুয়েলাতে সরকার বিরোধী বিক্ষোভ চলছে। এরইমধ্যে দেশটির আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী শতাধিক বিক্ষোভকারীদের আটক করেছে।
পর্যবেক্ষকদের মতে, দেশটিতে ২৮ জুলাইয়ের নির্বাচন গণতান্ত্রিক ছিল না। বিরোধী দলীয় প্রার্থী এডমুন্ড গঞ্জালেজ প্রমাণসহ নির্বাচনে ব্যাপক ভোটে জয়লাভ করেছেন বলে দাবি করেছেন।
দেশটির রাষ্ট্রীয় টিভিতে এক বিবৃতিতে মাদুরো বলেন, ইলন মাস্ক নিয়ম ভঙ্গ করেছেন। এক্স’র কার্যক্রম দেশে স্থগিত থাকবে। তিনি এক্স ব্যবহার করে ঘৃণা, গৃহযুদ্ধ, সন্ত্রাস ছড়িয়েছেন। ভেনেজুয়েলার সকল আইন তিনি ভঙ্গ করেছেন।
এর উত্তরে মাস্ক বলেন, মাদুরো প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপি করেছে। স্বৈরশাসক মাদুরোকে আমি ধিক্কার জানাই। এসময় মাদুরোকে গাধা আখ্যা দিয়ে মাস্ক বলেন, ভেনেজুয়েলার মানুষ এই ক্লাউনের শাসন চায় না।
বিবিসি বলছে, সিএনই মাদুরোকে নির্বাচনে বিজয়ী ঘোষণা করলেও এখনো আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। তবে বিরোধী পক্ষ গঞ্জালেজকে ইতোমধ্যেই আর্জেন্টিনা, যুক্তরাষ্ট্র, উরুগুয়ে ও ইকুয়েডর বিজয়ী হিসেবে স্বীকৃতি দিয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.