‘ইরানোফোবিয়া’র মাধ্যমে মধ্যপ্রাচ্য জুড়ে উত্তেজনা উসকে দিচ্ছে যুক্তরাষ্ট্র!

বিটিসি আন্তর্জাতিক ডেস্কযুক্তরাষ্ট্র ‘ইরানোফোবিয়া’র (ইরানভীতি) মাধ্যমে মধ্যপ্রাচ্য জুড়ে উত্তেজনা উসকে দেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করেছে ইরান। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন এই অঞ্চলে তার প্রথম সফর শেষ করার একদিন পরে এই অভিযোগ সামনে এলো বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা রোববার এক প্রতিবেদনে জানিয়েছে।
এ ব্যাপারে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি রোববার এক বিবৃতিতে বলেন, ইরানোফোবিয়ার ব্যর্থ নীতির ওপর নির্ভর করে যুক্তরাষ্ট্র আবারও এই অঞ্চলে উত্তেজনা ও সংকট সৃষ্টির চেষ্টা করছে।
বিবৃতিতে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্রই প্রথম দেশ যারা পারমাণবিক বোমা স্থাপন করেছে, ক্রমাগত অন্যান্য দেশের বিষয়ে হস্তক্ষেপ করেছে, সশস্ত্র সংঘাত শুরু করেছে এবং সমগ্র অঞ্চল জুড়ে বিপুল পরিমাণ অস্ত্র বিক্রি করেছে।
ইরানের চিরশত্রু ইসরাইলের প্রতি ওয়াশিংটনের অব্যাহত সমর্থনের কথা উল্লেখ করে কানানি বলেন, ফিলিস্তিনি ভূমিতে অব্যাহত দখলদারিত্ব, ফিলিস্তিনিদের বিরুদ্ধে সরকারের দৈনন্দিন অপরাধ এবং বর্ণবাদের প্রধান অনুষঙ্গ ছিল যুক্তরাষ্ট্র।
মধ্যপ্রাচ্য অঞ্চলে ইরানের প্রভাব মোকাবেলা করার লক্ষ্যে তেহরানের প্রতিদ্বন্দ্বী ইসরাইল এবং সৌদি আরবে বাইডেনের প্রথম সফরের পর ইরান সরকারের এই মন্তব্য এসেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.