ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে ফিরতে চায় যুক্তরাষ্ট্র, তবে…

(ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে ফিরতে চায় যুক্তরাষ্ট্র, তবে…–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জানিয়েছেন, ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে ফিরতে চায় যুক্তরাষ্ট্র। তবে ইরানকেই এগিয়ে আসতে হবে বলেও জানান তিনি। একই সঙ্গে ইরানের সঙ্গে সমঝোতা প্রক্রিয়া চালিয়ে যাওয়ার কথাও জানান তিনি।
২০১৮ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। এবার চুক্তিটি পুনরুজ্জীবিত করতে তেহরানকে আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।
গতকাল বৃহস্পতিবার (২৯ জুলাই) কুয়েত সফরের সময় এ আহ্বান জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।
তিনি বলেন,  আমাদের পুরোপুরি আস্থা রয়েছে আমরা জেসিপিওর সঙ্গে পারমাণবিক চুক্তিতে ফিরতে পারব। এ চুক্তি নিয়ে অনির্দিষ্টকাল আলোচনা চলতে পারে না। তবে চুক্তিতে ফিরতে ওয়াশিংটন প্রস্তুত থাকলেও ইরানের ওপরই সিদ্ধান্ত অনেকটাই নির্ভর করছে।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর থেকেই বিষয়টি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তবে আলোচনায় তেমন কোনো অগ্রগতি চোখে পড়েনি।
২০১৫ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, ফ্রান্স ও জার্মানির সঙ্গে ইরানের একটি পারমাণবিক চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে তেহরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কমিয়ে আনার প্রস্তাব করা হয়। কিন্তু পরবর্তীতে এই চুক্তি থেকে সরে এসে ট্রাম্প ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন।
তেহরান চলতি বছর স্বল্প পরিমাণে ইউরেনিয়াম উৎপাদন করেছে যা ২০১৫ সালের চুক্তির লঙ্ঘন। সে সময় ইউরেনিয়াম উৎপাদন সংক্রান্ত সব তৎপরতায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।
এদিকে, ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট হাসান রুহানি সরকার বারবারই বলেছেন চুক্তিতে ফেরার আগে ওয়াশিংটনকে আগের আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে হবে। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.