ইরানের বিরুদ্ধে যুদ্ধ চাপিয়ে দেওয়ার ক্ষমতা খর্বের সিদ্ধান্তে ট্রাম্পের ভেটো

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরানের বিরুদ্ধে যুদ্ধ চাপিয়ে দেওয়ার ক্ষমতা খর্ব করে মার্কিন সংসদে যে বিল পাস হয়ে ছিল তাতে ভেটো দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল বুধবার (০৬ মে) সংসদের সিদ্ধান্ত বাতিল করে বলেন, সংসদের এই পদক্ষেপ ছিল তার জন্য অবমাননাকর।

প্রায় দুই মাস আগে ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা খর্বের এ প্রস্তাবটি ৫৫-৪৫ ভোটে মার্কিন সিনেটে অনুমোদিত হয়। প্রেসিডেন্টের ক্ষমতা খর্বের এ প্রস্তাবে বেশ কয়েকজন রিপাবলিকান সিনেটরও ভোট দিয়েছেন।

ট্রাম্পের নির্দেশে ড্রোন হামলায় ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যার কয়েক সপ্তাহ পর সিনেটে বিলটি পাস হয়।

তবে ট্রাম্প তখনই বলেছিলেন, তিনি সংসদের এ সিদ্ধান্তের বিপক্ষে ভেটো ক্ষমতা প্রয়োগ করবেন। সে সময় প্রস্তাবের উত্থাপক ডেমোক্রেট সিনেটর টিম কেইন বলেছিলেন, উচ্চকক্ষের এ ভোট কংগ্রেসের সামর্থ্য দেখাল; এতে সেনা মোতায়েনের যে কোনো সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে কংগ্রেসের গুরুত্বও প্রতিফলিত হয়েছে।

তিনি আরও বলেছিলেন, বিলটি তার (ট্রাম্প) টেবিলে যাওয়ার অর্থই হচ্ছে, তাকে জানানো যে আমরা আমাদের সংসদীয় আসনের জনগণের কথা শুনছি। আমরা তাকে বলছি- নতুন একটি যুদ্ধে জড়ানোর পরিকল্পনা হবে সাংঘাতিক ভুল। (সূত্র: পার্স টুডে)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.