ইরানের প্রভাবশালী সামরিক কর্মকর্তা সোলেইমানির স্ত্রী-সন্তানদের সঙ্গে দেখা করলেন খামেনি

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন বিমান হামলায় নিহত ইরানের সবচেয়ে প্রভাবশালী সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলেইমানির পরিবারকে সমবেদনা জানাতে তার বাড়িতে যান ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ইরনা জানায়, ইরানের দ্বিতীয় সর্বোচ্চ নেতা হিসেবে বিবেচিত সোলেইমানির বাড়িতে গিয়ে শোকার্ত পরিবারকে সান্ত্বনা দিয়েছেন খামেনি। গতকাল শুক্রবার (৩ জানুয়ারী) রাতে নিহতের পরিবারের সঙ্গে দেখা করেন তিনি।

নিহত সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলেইমানির স্ত্রী ও সন্তানদের সঙ্গে দেখা করে সর্বোচ্চ নেতা বলেন, জেনারেল সোলেইমানি অনেকবার হত্যার মুখোমুখি হয়েছেন যে, যেকোনো সময় শহীদ হতে পারতেন। তিনি আল্লাহর পথে দায়িত্ব পালনের ক্ষেত্রে কোনো কিছুকেই পরোয়া করতেন না।

খামেনি আরও বলেন, জেনারেল সোলেইমানির জিহাদ ছিল অনেক বড় জিহাদ। আল্লাহ তাকে ভীষণ মর্যাদাপূর্ণ শাহাদাৎ দান করেছেন। এটি আল্লাহ তাআলার বড় নিয়ামত। তিনি এই নিয়ামতের যোগ্য ছিলেন।

নিহত সোলেইমানির মেয়েকে উদ্দেশ করে আয়াতুল্লাহ আলি খামেনি বলেন, ‘তোমার বাবার জন্য আজ গোটা জাতি কাঁদছে। এটা হয়েছে কেবল ইখলাসের (একনিষ্ঠতা) কারণে। জনগণ এখন তোমার বাবার মর্যাদা উপলব্ধি করছে। তার মধ্যে ইখলাস ছিল বলেই আজ জনগণ এভাবেই তার জন্য শোক প্রকাশ করছে।’

এদিকে সোলেইমানির প্রাণহানির খবরে গোটা ইরান জুড়েই চলছে শোকের মাতম। শোকের পাশাপাশি ফুঁসে উঠেছে দেশটির জনগণ। গতকাল শুক্রবার জুমআর নামাজের পর মুসল্লিরা রাজধানী তেহরানে বিক্ষোভ করেছেন এবং রাজধানীর মসজিদ ও ধর্মীয় কেন্দ্রগুলোতে শোক সমাবেশ করেছে।

এদিকে কাসেম সোলেইমানির মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ‘চরম প্রতিশোধ’ নেওয়ার ঘোষণা দিয়েছে খামেনি। এই হত্যার ঘটনার মধ্য দিয়ে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর মার্কিন নাগরিকদের দ্রুত ইরাক ত্যাগ করতে সতর্কতা জারি করেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.