ইরানের প্রতি ইরাকে হামলা বন্ধের আহবান জার্মানির

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ইরানের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যের ‘স্থিরাবস্থা’ বিনষ্ট করার অভিযোগ তুলেছেন। সে অঞ্চলে শান্তি বজায় রাখার স্বার্থে ইরানের প্রতি ইরাকে ক্ষেপণাস্ত্র হামলা বন্ধ করার আহ্বানও জানিয়েছেন তিনি।
জার্মান পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার বাগদাদে এ আহ্বান জানান। চলমান ইরাক সফরে সে দেশের পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হোসেনের সঙ্গে সাক্ষাৎ শেষে বেয়ারবক বলেন, “ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে ইরানের শাসক দেখাচ্ছে যে তারা শুধু নিজেদের নাগরিকের ওপর বেপরোয়া ও নিষ্ঠুর দমন-পীড়ন চালিয়েই ক্ষান্ত নয়, পুরো অঞ্চলে নিজের ক্ষমতা ধরে রাখতে দৃশ্যত তারা অনেক মানুষের জীবন এবং আঞ্চলিক স্থিরাবস্থা নস্যাৎ করতেও প্রস্তুত।” ইরাকের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর আনালেনা বেয়ারবকের ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল সুদানের  সঙ্গেও দেখা করার কথা।
ইরানের প্রতি ইরাকে ক্ষেপানাস্ত্র হামলা বন্ধের আহ্বান জানানোর সময় আনালেনা বেয়ারবক আরও বলেন, ” এসব (হামলা) পুরোপুরি অগ্রহণযোগ্য এবং তা পুরো অঞ্চলের জন্য বিপদজনক।”
ইরাকে কুর্দি নিরাপত্তা কর্মীদের প্রশিক্ষণ দিচ্ছে জার্মানির সেনাবাহিনী। ইসলামী জঙ্গি সংগঠন আইএস-এর বিরুদ্ধে লড়াই করার জন্য এই প্রশিক্ষণের প্রয়োজনীয়তা এখনও রয়েছে দাবি করে জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইরাকের উত্তরাঞ্চলে আইএস যে হাজার হাজার মানুষ হত্যা করেছে, নারী এবং শিশুদের অপহরণ করেছে, সে কথা ভুলে গেলে চলবে না।
জার্মানি ইরাকের পাশে থাকবে জানিয়ে আনালেনা বেয়ারবক বলেন, ” বিশ্ব সম্প্রদায় সেই গণহত্যা প্রতিহত করেনি, তাই এখন এমন অপরাধের প্রতিকার এবং বেঁচে যাওয়া মানুষদের সুবিচার নিশ্চিত করা এখন আমাদের দায়িত্ব।” #

Comments are closed, but trackbacks and pingbacks are open.