ইরান’র পরমাণু সমঝোতা নিয়ে বৈঠক বসছে ২৯ নভেম্বর

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বশক্তির সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরায় কার্যকর করার লক্ষ্যে আলোচনা চলতি মাসে আবারও আলোচনা শুরু হতে পারে। বিষয়টি নিশ্চিত করেছেন ইরানের প্রধান আলোচক ও উপ-পররাষ্ট্রমন্ত্রী আলি বাকেরি-কানি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।
প্রতিবেদনে বলা হয়, ইরান সরকার আগামী ২৯ নভেম্বর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বৈঠকে সম্মত হয়েছে বলে জানিয়েছে আলি বাকেরি-কানি।
তিনি জানান, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতিবিষয়ক উপপ্রধান ও আলোচনার মধ্যস্থতাকারী এনরিক মোরার সঙ্গে টেলিফোনালাপে পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা ২৯ নভেম্বর থেকে ভিয়েনায় শুরু করতে সম্মত হয়েছি। যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞা দূর করার লক্ষ্যেই এ আলোচনা অনুষ্ঠিত হবে।
২০১৫ সালে দীর্ঘ আলোচনার পর ৬ বিশ্বশক্তির সঙ্গে জয়েন্ট কনপ্রিহেনসিভ প্ল্যান ফর অ্যাকশন নামে পরিচিত ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরে মধ্যস্থতা করে ইইউ।
ওই সমঝোতার মাধ্যমে ইরানের ওপর থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। কিন্তু ২০১৮ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফা সিদ্ধান্তে ওই সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে আনে এবং ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.