ইরানকে বাংলাদেশ থেকে পাটপণ্য আমদানির আহ্বান

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান ইরানকে বাংলাদেশ থেকে বেশি বেশি পাট ও পাটপণ্য আমদানির আহ্বান জানিয়েছেন।
মঙ্গলবার (১১ অক্টোবর) ডিসিসিআই গুলশান সেন্টারে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)-এর সভাপতি রিজওয়ান রাহমানের সঙ্গে বাংলাদেশে নবনিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মানসুর চাভুশি সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এই আহ্বান জানান।
রিজওয়ান রাহমান বলেন, প্রতিষ্ঠালগ্ন হতেই বাংলাদেশ ও ইরান ডি-৮-এর সদস্য। সংস্থাটির সদস্য রাষ্ট্রগুলোর মধ্যকার ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি স্বাক্ষরের পাশাপাশি কৃষি, তথ্য-প্রযুক্তি, যোগাযোগ, এভিয়েশন প্রভৃতি খাতের উন্নয়নে দেশ দুটো একযোগে কাজ করতে পারে। দুদেশের বাণিজ্যিক কার্যক্রম সম্প্রসারণে তিনি বাংলাদেশের চট্টগ্রাম ও মোংলা বন্দরের সঙ্গে ইরানের চাবাহার বন্দরের সরাসরি জাহাজীকরণ ব্যবস্থা চালুকরণে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।
ডিসিসিআই সভাপতি জানান, ২০২০-২১ অর্থবছরে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ১৮.৭৪ মিলিয়ন মার্কিন ডলার, যেখানে বাংলাদেশের আমদানি-রফতানির পরিমাণ ছিল যথাক্রমে ০.৩০ এবং ১৮.৪৪ মিলিয়ন মার্কিন ডলার। তৈরি পোষাক, কাঁচা পাট ও পাট পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, হালকা প্রকৌশল যন্ত্রপাতি, চা, ওষুধ, সিরামিক প্রভৃতি পণ্য বাংলাদেশ থেকে আরও বেশি হারে আমদানির জন্য ইরানের উদ্যোক্তাদের তিনি প্রতি আহ্বান জানান।
ইরানের রাষ্ট্রদূত মানসুর চাভুশি বলেন, সম্ভাবনা থাকার পরও দ্বিপাক্ষিক বাণিজ্য এখনও কাঙ্খিত পর্যায়ে পৌঁছায়নি।  বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে তিনি দুদেশের বেসরকারি খাতের প্রতিনিধিদের মধ্যকার যোগাযোগ বৃদ্ধি, বিটুবি সেশন আয়োজন ও বাণিজ্য প্রতিনিধিদল আদান-প্রদানের প্রস্তাব করেন।
ঢাকা চেম্বারের সহ-সভাপতি মনোয়ার হোসেন এ সময় উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.