ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার চেয়ে সংসদে ১৭০ সংসদ সদস্যের সমর্থনে বিল পাস

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার করতে সেদেশের সংসদে বিল পাস হয়েছে। মার্কিন হামলায় গত শুক্রবার ইরানের কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানি ও হাশদ আশ শাবি’র সেকেন্ড ইন কমান্ড আবু মাহদি আল মুহানদিস নিহত হওয়ার দুদিন পরেই আজ রবিবার (৫ জানুয়ারী) এ বিল পাস করা হলো।

বিলটির প্রতি সমর্থন জানিয়েছে ১৭০ জন সংসদ সদস্য। বিলটি পাসের জন্য ১৫০ জন সংসদ সদস্যের সমর্থন প্রয়োজন ছিল।ইরাকের রাজনৈতিক নেতাদের আহ্বানে সাড়া দিয়ে পার্লামেন্টে জরুরি অধিবেশন ডাকেন বর্তমান তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদি।

জরুরি ওই বৈঠকে পার্লামেন্ট সদস্যরা ইরাক থেকে সেনা প্রত্যাহারের জন্য বিলটি পাস করান। সংসদের আইন বিষয়ক কমিটির প্রধান আমার আল শিবলি বলেন, আইএসকে পরাজিত করার পর মার্কিন সেনাদের এখন আর প্রয়োজন নেই।

দেশ রক্ষায় আমাদের সশস্ত্রবাহিনী আছে। ইরাক থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেয়া দেশটির প্রতিটি নাগরিকের দাবি বলে কয়েক জন রাজনৈতিক নেতা মন্তব্য করেছেন।  এখনোও ইরাকে প্রায় ছয় হাজার মার্কিন সেনা রয়েছে।

নিরাপত্তা চুক্তি অনুযায়ী মার্কিন সেনাদের পরামর্শমূলক কাজে জড়িত থাকার কথা থাকলেও খোদ ইরাকি বাহিনীর ওপর হামলা চালানো হচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.