ইরাকে সামরিকঘাঁটিতে হামলা, ৬ তুর্কি সেনা নিহত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের উত্তরাঞ্চলে একটি তুর্কি সামরিকঘাঁটিতে হামলার ঘটনা ঘটেছে। এ হামলায় ছয় তুর্কি সেনা নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরও আটজন।
স্থানীয় সময় শুক্রবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। 
দেশটির মন্ত্রণালয় বলেছে, উত্তর ইরাকের মেটিনার কাছে ঘাঁটিতে একটি সশস্ত্র গোষ্ঠী অনুপ্রবেশের চেষ্টা করলে তাদের সঙ্গে সংঘর্ষের সময় সেনারা নিহত হয়েছেন।
বেসরকারি তুর্কি চ্যানেল এনটিভি জানিয়েছে, হামলাকারীদের কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সদস্য বলে ধারণা করা হচ্ছে। এই গোষ্ঠীকে তুরস্কের রাজধানী আঙ্কারা এবং তার পশ্চিমা মিত্ররা ‘সন্ত্রাসী গোষ্ঠী’ হিসেবে বিবেচনা করে। তুর্কি কর্তৃপক্ষ ঘোষণা করেছে, এখন এলাকাটিতে একটি সামরিক অভিযান চলছে।
এদিকে উত্তর ইরাকে তুর্কি সামরিকঘাঁটিতে দুটি পৃথক হামলায় গত মাসের (২০২৩ সালের ডিসেম্বর) শেষের দিকে আরও ১২ তুর্কি সেনা নিহত হয়েছিল।
তুর্কি সেনাবাহিনী নিয়মিতভাবে ‘পিকেকে’ যোদ্ধাদের বিরুদ্ধে অভিযান চালায়। এ ছাড়া উত্তর ইরাকে তাদের অবস্থানের পাশাপাশি স্বায়ত্তশাসিত কুর্দিস্তান বা তুর্কি সীমান্তের কাছাকাছি সিনজারের পার্বত্য ইরাকি অঞ্চলে সামরিক স্থল ও বিমান অভিযানও চালায়।
গত ২৫ বছরে তুরস্ক ইরাকের কুর্দিস্তানে এই গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে বেশ কয়েকটি সামরিকঘাঁটি স্থাপন করেছে। পিকেকে ১৯৮৪ সাল থেকে আঙ্কারার বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামে জড়িত। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.