ইরাকের কুর্দিস্তানে মার্কিনঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা

বিটিসি আন্তর্জাতিক ডেস্কইরাকের আধা স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলের মার্কিন সামরিকঘাঁটি, কনস্যুলেট ভবন এবং ইসরাইলের গুপ্তচর সংস্থা মোসাদের একটি প্রশিক্ষণকেন্দ্রে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র  হামলা চালানো হয়েছে।
কুর্দিস্তানের আঞ্চলিক গভর্নর রোববার জানিয়েছেন, আজ রবিবার (১৩ মার্চ) ভোর ৫টার দিকে মার্কিন সামরিকঘাঁটি ও কনস্যুলেট ভবন লক্ষ্য করে ১২টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। 
কুর্দিস্তানের আঞ্চলিক গভর্নরের কার্যালয় থেকে রোববার এক বিবৃতিতে জানানো হয়েছে, এ হামলায় একজন সামান্য আহত হয়েছে। এ ছাড়া কয়েকটি ভাবনের বেশ ক্ষতি হয়েছে।
হামলা সম্পর্কে ইরাকের গণমাধ্যম প্রথমে কয়েকজন কুর্দি কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছিল যে, কুর্দিস্তানের রাজধানী এরবিলে আজ রবিবার (১৩ মার্চ) দিনের প্রথমভাগে কয়েকটি ক্ষেপণাস্ত্র আঘাত হানে তবে এ পর্যন্ত কোনো ক্ষতির খবর জানা যায়নি।
পরে কুর্দিস্তান অঞ্চলের গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমগুলো জানিয়েছে, এরবিল হামলায় প্রায় ১২৩টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। তবে কারা এ হামলা চালিয়েছে তা পরিষ্কার নয়।
কুর্দিস্তান অঞ্চলের কাউন্টার টেররিজমের মহাপরিচালকের বরাত দিয়ে ইরাকের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, ইরাকের বাইরে থেকে এরবিলে ১২টি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে।
খবরে বলা হয় আমেরিকার নতুন কনস্যুলেট ভবন এবং ইহুদিবাদী ইসরাইলের গুপ্তচর সংস্থা মোসাদের দুটি প্রশিক্ষণকেন্দ্রে এসব ক্ষেপণাস্ত্র আঘাত হানে।
এ ঘটনার পর নিরাপত্তা বাহিনীকে উচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে এবং এরবিল বিমানবন্দরের যাওয়ার পথ বন্ধ করে দেওয়া হয়েছে।
হামলার পর এরবিলের আকাশে মার্কিন সামরিক বিমান টহল দেয় এবং বেসামরিক বিমানের ওঠানামা স্থগিত করা হয়। হামলার ফলে এরবিলের মার্কিন ঘাঁটিতে আগুন ধরে যায়। (সূত্র: আনাদোলু) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.