ইরাকের ঐতিহাসিক মসজিদ থেকে ‘আইএসআইএল’র পাঁচটি বোমা উদ্ধার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের উত্তরাঞ্চলের মসুল শহরের ঐতিহাসিক আল-নুরি মসজিদের দেয়ালের ভেতর থেকে লুকোনো বড় ধরনের পাঁচটি বোমা উদ্ধার করা হয়েছে। এগুলো দেশটির সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেট অব ইরাক এন্ড দ্য লেভান্ট (আইএসআইএল) শাসনামলের বলে ধারণা করা হচ্ছে।
১২ শতকের হেলানো মিনারের জন্য বিখ্যাত মসজিদটি ২০১৭ সালে ধ্বংস করেছিল আইএসআইএল। ২০২০ সাল থেকে এটি জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থা ইউনেস্কো পুনরুদ্ধারের প্রচেষ্টা চালিয়ে আসছে।
শনিবার এক বিবৃতিতে ইউনেস্কো জানায়, মঙ্গলবার নামাজ হলের দক্ষিণ দেয়ালের ভেতরে বড় ধরনের ধ্বংসযজ্ঞের জন্য ডিজাইন করা পাঁচটি বড় মাপের বিস্ফোরক ডিভাইস পাওয়া গেছে।
এতে আরও বলা হয়, ‘এই বিস্ফোরকগুলো দেয়ালের একটি বিশেষভাবে পুনর্নির্মিত অংশের মধ্যে লুকিয়ে রাখা হয়েছিল।’
ইউনেস্কো আরও জানায়, ‘ইরাকি কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হয়েছে। এলাকাটি সুরক্ষিত করা হয়েছে এবং পরিস্থিতি এখন পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে। একটি বোমা নিষ্ক্রিয় করে অপসারণ করা হয়েছে। বাকি চারটি বোমা পরস্পরের সাথে সংযুক্ত এবং আগামী দিনে নিরাপদে নিষ্ক্রিয় করা হবে।’
ইরাকি কর্তৃপক্ষ ইউনেস্কোকে আল-নুরি মসজিদের পুনর্গঠন কার্যক্রম বন্ধ করা ছাড়াও ডিভাইসগুলো নিষ্ক্রিয় না করা পর্যন্ত পুরো কমপ্লেক্স খালি করার অনুরোধ করেছে।
উল্লেখ্য, আইএসআইএল নেতা আবু বকর আল-বাগদাদি ২০১৪ সালের ২৯ জুন এ মসজিদ থেকে ‘একটি খেলাফত’ ঘোষণা করেছিলেন। এরপর ২০১৭ সালে মসুল মুক্ত করার লড়াইয়ে যোদ্ধারা এটিকে বোমা মেরে উড়িয়ে দেয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.