ইয়েমেনে প্রবল বর্ষণ ও বন্যায় নিহত-৮৪

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যের গৃহযুদ্ধপীড়িত দেশ ইয়েমেনের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আল হুদায়দায় প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলের ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় অন্তত ৮৪ জনের মৃত্যু হয়েছে এবং আরও ২৫ জন আহত হয়েছেন।
শুক্রবার (৩০ আগস্ট) হুথি বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্ট সংবাদমাধ্যম সাবা নিউজ এজেন্সি এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, প্রাদেশিক রাজধানী আল হুদায়দা সিটির প্রবেশমুখও বন্যার পানিতে প্লাবিত হয়েছে। এছাড়া প্রদেশের বিভিন্ন গ্রাম-শহরে হাজার হাজার বাড়িঘর পানিতে তলিয়ে গেছে, অবকাঠামো ও কৃষি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, এবং বহু এলাকার সড়ক যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে।
আল হুদায়দায় বন্যা শুরু হয়েছে আগস্টের শুরু থেকে এবং এখন পর্যন্ত পানি নেমে যাওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।
উল্লেখ্য, অতি বর্ষণের কারণে গত জুলাই মাস থেকে ইয়েমেনের বিভিন্ন অঞ্চলে আকস্মিক বন্যা শুরু হয়েছে। জাতিসংঘের তথ্যানুসারে, এই বন্যার কারণে গত জুলাই থেকে আগস্ট পর্যন্ত প্রায় ২ লাখ ৫০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।
২০১৫ সালে ইয়েমেনে হুথি বিদ্রোহীদের উত্থান ঘটে, যার ফলে ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি সৌদি আরবে পালিয়ে যান। এরপর থেকেই সরকার সমর্থক ও হুথি বিদ্রোহীদের মধ্যে সংঘাত শুরু হয়।
প্রায় ১০ বছরের এই গৃহযুদ্ধে ইয়েমেনের অবকাঠামো এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থা প্রায় ধ্বংস হয়ে গেছে, যার ফলে দেশটিতে গুরুতর মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.