ইয়েমেনে আবারও মার্কিন হামলা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইয়েমেনের সশস্ত্র হুতি বিদ্রোহীদের ওপর আবারও হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। রোববার হুতিদের ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ওপর এই হামলা হয়েছে। সোমবার (৫ ফেব্রুয়ারি) মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ডের (সেন্টকম) বরাতে এই তথ্য জানিয়েছে বিবিসি।
সেন্টকম বলেছে, মার্কিন বাহিনী হুতিদের একটি স্থল-আক্রমণকারী ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং চারটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এসব ক্ষেপণাস্ত্র লোহিত সাগর দিয়ে চলাচলকারী জাহাজে হামলার জন্য প্রস্তুত করা হয়েছিল।
এর আগে গত শনিবার (৩ ফেব্রুয়ারি) রাতে ইয়েমেনের ১৩টি এলাকায় হুতি বিদ্রোহীদের ৩৬টি স্থাপনায় হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এক বিবৃতিতে পেন্টাগন জানায়, শনিবার রাতে হুতিদের ভূগর্ভস্থ অস্ত্র মজুদকেন্দ্র, ক্ষেপণাস্ত্রব্যবস্থা, লঞ্চার ও অন্যান্য স্থাপনায় হামলা করা হয়েছে। এসব সরঞ্জাম ব্যবহার করে হুতি যোদ্ধরা লোহিত সাগর দিয়ে চলাচলকারী জাহাজে হামলা চালিয়ে আসছিল।
মার্কিন ও ব্রিটিশ বাহিনীর এই হামলার কঠোর জবাব দেওয়ার কথা জানিয়েছে হুতিরা। টেলিগ্রাম মেসেজিং অ্যাপে হুতি বিদ্রোহীদের মুখপাত্র নাসর আল-দিন আমের বলেছেন, আমরা ইটের জবাব পাথরে দেব। আমাদের (ইয়েমেন), ফিলিস্তিন ও গাজার জন্য শান্তি না থাকলে আমাদের অঞ্চলে আপনাদের কোনো শান্তি ও নিরাপত্তা থাকবে না।
তার আগে গত শুক্রবার ইরাক ও সিরিয়ায় ৮৫টি লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালায় মার্কিন সামরিক বাহিনী। এসব হামলায় দুই দেশে ৪০ জনের মতো মানুষ নিহত হয়েছেন। গত মাসে জর্ডানের একটি মার্কিন সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় যুক্তরাষ্ট্রের তিন সেনা নিহত হওয়ার জবাবে এই পাল্টা হামলা করছে যুক্তরাষ্ট্র।
অবশ্য এখনই ইরাক ও সিরিয়ায় ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠীদের ওপর হামলা চালানোয় ইতি টানছে না যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস বলছে, এই দুই দেশে তারা মাত্র হামলা শুরু করেছে।
রোববার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এনবিসি নিউজকে বলেন, একটি স্পষ্ট বার্তা দিতে আমরা আরও হামলা এবং আরও পদক্ষেপ নিতে চাই। এই বার্তা হলো আমাদের বাহিনী আক্রান্ত হলে, আমাদের মানুষ নিহত হলে যুক্তরাষ্ট্র তার জবাব দেবে।
গাজা যুদ্ধ ঘিরে গত অক্টোবর থেকে মধ্যপ্রাচ্য উত্তপ্ত। এমন পরিস্থিতিতে বিভিন্ন দেশে ইঙ্গ-মার্কিন হামলায় এই সংঘাত মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়ার শঙ্কা আরও বাড়ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.