ইমরানকে অবিলম্বে মুক্তির নির্দেশ দিয়েছে পাকিস্তানের সুপ্রিম কোর্ট

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের সুপ্রিম কোর্ট দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেফতারকে অবৈধ ঘোষণা করেছে। তাকে দুর্নীতির মামলায় মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে গ্রেপ্তার করা হয়। দেশটির সুপ্রিম কোর্ট ইমরান খানকে অবিলম্বে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে।
তাকে গ্রেফতারের দুদিন পর আজ বৃহস্পতিবার এই গ্রেফতারের বৈধতা নিয়ে আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়।
ইমরান খানের আইনজীবীরা আদালতের কাছে যুক্তি তুলে ধরেন যে তাকে বেআইনিভাবে গ্রেফতার করা হয়েছে। এসময় প্রধান বিচারপতির নির্দেশে তাকে আদালতে নিয়ে আসা হয়।
প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল তখন ইমরানকে বলেন, “আপনাকে গ্রেফতার করা অবৈধ।”
এসময়ে ইমরান বিচারকদের বলেন যে তাকে হাইকোর্ট থেকে অপহরণ করা হয়েছে এবং তাকে “লাঠি দিয়ে পেটানো” হয়েছে। তাকে গ্রেফতারের পরেই সারা দেশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে এবং সহিংসতায় ১০ জন প্রাণ হারান।
এসব বিক্ষোভ থেকে দুই হাজারেরও বেশি ব্যক্তিকে আটক করা হয়েছে। এসময় রাষ্ট্রীয় ও সামরিক স্থাপনাতেও ভাঙচুর চালানো হয়। ইমরান খানের গ্রেফতারের ঘটনায় সামরিক বাহিনীর সঙ্গে তার উত্তেজনা বৃদ্ধি পাওয়ার মধ্যেই সর্বোচ্চ আদালত থেকে তাকে মুক্তির আদেশ দেওয়া হলো।
গত বছরের এপ্রিল মাসে ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা ভোটে হেরে গিয়ে তিনি ক্ষমতা হারান।
পাকিস্তানের কিংবদন্তী ক্রিকেটার ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই বলছে রাজনৈতিক উদ্দেশ্যে তাদের নেতার বিরুদ্ধে দুর্নীতির মামলা দায়ের করা হয়েছে। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.