ইফতারে শরীরকে ঠাণ্ডা রাখতে চাই স্বাস্থ্যকর ফালুদা

বিটিসি রেসিপি ডেস্ক: ইফতারে থাকা চাই শরীরকে ঠাণ্ডা জাতীয় খাবার। এ সময় রাখতে পারেন বিভিন্ন ফলের তৈরী ফালুদা। এটি স্বাস্থ্যকর একটি ঠাণ্ডা জাতীয় সুস্বাদু খাবার। ফালুদা সাধারণত রেস্টুরেন্টে বেশীরভাগ খাওয়া হয়।

আপনি চাইলে ঘরে বসেই নিজের হাতে বানিয়ে ইফতারের আয়োজনে রাখতে পারেন মজাদার ফালুদা।

# যা যা লাগবে:

দুধ এক লিটার, স্ট্রবেরি জেলি এক কাপ, ফালুদা বীজ এক চামচ, সাবুদানা দুই কাপ, নুডুলস (এটা ফালুদার জন্য তৈরী, বাজারে পাওয়া যায়), পেস্তা কুচি, আমন্ড কুচি, কাজুবাদাম কুচি এক চামচ, ভ্যানিলা আইসক্রিম দুই চামচ, বিভিন্ন পদের ফল (কলা, আপেল, আঙ্গুর, বেদনা ইত্যাদি), চিনি ও লবণ স্বাদ মতো,  কয়েক টুকরা দারুচিনি, কয়েকটা এলাচি, পানি পরিমাণ মতো।

# যে ভাবে তৈরী করবেন:

প্রথমে একটি পাত্রে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। ফালুদা বীজ আলাদাভাবে ভিজিয়ে রাখুন। এরপর অন্য একটি পাত্রে নুডুলস ও সাবুদানা সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে এতে ঘন দুধ, এলাচ, দারুচিনি, চিনি, লবণ দিয়ে নাড়তে থাকুন। এদিকে আলাদাভাবে বিভিন্ন ফল কেটে রাখুন। এবার একটি পাত্রে ফালুদা বীজ নিয়ে সিদ্ধ করা উপকরণগুলো দিয়ে নিন। এর উপরে কাটা ফলগুলো সহ পেস্তাকুচি, আমন্ডকুচি ও কাজুবাদাম ছিটিয়ে দিয়ে স্ট্রবেরি জেলি দিয়ে দিন। সবার উপরে ভ্যানিলা আইসক্রিম দিয়ে গ্লাসে ঢেলে পরিবেশন করুন।ফ্রিজে কিছুক্ষণ রেখে পরিবেশন করতে পারেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.