ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার : রাজশাহীর আয়োজনে আলোচনা অনুষ্ঠান

রাজশাহী জেলা পুলিশ: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ বর্তমানে উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে এগিয়ে চলেছে।
হিজড়া জনগোষ্ঠিকে এই উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করার লক্ষ্যে বাংলাদেশ সরকার বিভিন্ন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই অগ্রযাত্রা ও প্রচেষ্টায় হিজড়া জনগোষ্ঠীকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করার লক্ষ্যে সামিল হয়েছে বাংলাদেশ পুলিশ বাহিনী।
এই মূল লক্ষ্যকে সামনে রেখে মোঃ আব্দুল বাতেন, বিপিএম, পিপিএম, রেঞ্জ ডিআইজি রাজশাহীর নির্দেশনায় ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, রাজশাহী (আইটিসি) ‘র আয়োজনে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির সহযোগীতায় এবং হিউম্যান রাইটস এন্ড জাস্টিস প্রোগ্রাম অব ইউএনডিপি এর অর্থায়নে আইটিসি রাজশাহীতে অদ্য ২০/০২/২০২১ খ্রি. সকাল ১০.০০ ঘটিকা হতে ১৪.০০ ঘটিকা পর্যন্ত রাজশাহী ও চাপাইনবাবগঞ্জ জেলার পুলিশ পরিদর্শক (তদন্ত), এসআই ও এএসআই পদমর্যাদার ২৩ জন পুলিশ কর্মকর্তা, হিজড়া কমিউনিটির ৮ জন নেতৃবৃন্দ ও প্রতিনিধি এবং বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির ০৪ (চার) জন কর্মকর্তার উপস্থিতিতে “Consultation Meeting regarding Transgender Issues” আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ।
উক্ত অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ তারিকুল ইসলাম, কমান্ড্যান্ট (পুলিশ সুপার), আইটিসি, রাজশাহী। প্রধান অতিথির পদ অলংকৃত করেছেন টি এম মোজাহিদুল ইসলাম, বিপিএম, পিপিএম, অ্যাডিশনাল ডিআইজি (প্রশাসন ও অর্থ), রেঞ্জ ডিআইজি কার্যালয়, বাংলাদেশ পুলিশ, রাজশাহী।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেসবাহ্ উ আহম্মেদ, ট্রেনিং এ্যান্ড ক্যাপাসিটি ডেভেলপমেন্ট, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি। হিজড়া কমিউনিটির সদস্য ম্যাক্স মোস্তফা আকতার বিজলী তাহাদের পারিবারিক সম্পত্তির উত্তরাধিকার, মৃত্যুর পর দাফন ইত্যাদি কার্যে জটিলতা সহ বিভিন্ন সামাজিক সমস্যা তুলে ধরেন ও পুলিশের সাহায্যের জন্য অনুরোধ জানান।
প্রধান অতিথি তাঁহার বক্তব্যে হিজড়া কমিউনিটির মান উন্নয়নে বাংলাদেশ পুলিশের বিভিন্ন ভূমিকার কথা উল্লেখ করেন এবং মাঠ পর্যায়ে কর্মকর্তাগণকে হিজড়া কমিউনিটির যে কোন সমস্যা সমাধানে অত্যন্ত ধৈর্য্য, মানবিকতা ও সহনশীলতার সাথে দায়িত্ব পালনের নির্দেশ দেন।
তিনি হিজড়া প্রতিনিধিদের দাফন সমস্যা সহ যে কোন জরুরী প্রয়োজনে বাংলাদেশ পুলিশের জাতীয় জরুরী সেবা ৯৯৯ ব্যবহারের মাধ্যমে থানা বা নিকটস্থ পুলিশ ইউনিটের সাহায্য নিতে পরামর্শ দেন এবং মাঠ পর্যায়ের পুলিশ সদস্যদের এ বিষয়ে যথাযথ দিকনির্দেশনা প্রদান করেন।
সভাপতি তাঁহার বক্তব্যে হিজড়াদের শারিরীক ও মানসিক সমস্যা সম্পর্কে বায়োলজিক্যাল হরমোনাল ট্রান্সফরমেশনের বিজ্ঞানভিত্তিক বিষয়টি তুলে ধরেন এবং হিজড়া সদস্যদের সমাজের প্রতিটি নাগরিকের মত সমানাধিকার নিশ্চিত করার জন্য পুলিশ সদস্যদের অত্যন্ত সংবেদনশীলতার সাথে সহানুভূতিশীল দায়িত্ব পালনের আহবান জানান।
সভাপতি “বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি” ও ইউএনডিপিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠানের সমাপনী ঘোষনা করেন।
সংবাদ প্রেরক রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার(সদর) ইফতেখায়ের আলম এর পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.