ইন্দোনেশিয়া সফর শেষে যা বললেন ইরানের প্রেসিডেন্ট

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দুই দিনের ইন্দোনেশিয়া সফর শেষে বুধবার রাজধানী তেহরানে ফিরেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এদিন মেহরাবাদ বিমানবন্দরে পৌঁছে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এশিয়ার উদীয়মান শক্তিগুলোর সঙ্গে সম্পর্ক শক্তিশালী করবে তার দেশ।
ইরানের প্রেসিডেন্ট বলেন, প্রতিবেশী ও আঞ্চলিক দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নের নীতিতে অটল রয়েছে তার সরকার। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ইউদোদোর আমন্ত্রণে দেশটি সফরে যান তিনি।
ইরানের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম প্রেসটিভির প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট রাইসি এশিয়ার উদীয়মান শক্তি বলতে চীন, রাশিয়া, ভারত ও ইন্দোনেশিয়ার কথা উল্লেখ করেছেন।
সর্বশেষ সফরে তেহরান ও জাকার্তার মধ্যে ১১টি সহযোগিতা চুক্তি স্বাক্ষর হয়েছে জানিয়ে ইরানি নেতা বলেন, ইরান ও ইন্দোনেশিয়ার অর্থনীতি পরস্পরের পরিপূরক। ইন্দোনেশিয়া শুধু জনসংখ্যার দিকে দিয়ে বিশ্বের বৃহত্তম মুসলিম দেশই নয়, বরং এটি এশিয়ার একটি প্রভাবশালী দেশ এবং আসিয়ানের গুরুত্বপূর্ণ সদস্য।
তেহরান ইন্দোনেশিয়ার সঙ্গে বাণিজ্যিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে জানিয়ে ইরানের প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিনের মতো মুসলিম বিশ্বের স্বার্থ সংশ্লিষ্ট আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুগুলোতে ইরান ও ইন্দোনেশিয়া অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে।
প্রতিবেদনে বলা হয়েছে, সফরকারী ইরানের প্রতিনিধিদলকে উষ্ণ সংবর্ধনা জানানোয় ইন্দোনেশীয় সরকারের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান ইব্রাহিম রাইসি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.