ইতিহাস গড়ে বিশ্বকাপের শেষ ষোলোয় মরক্কোর মেয়েরা

বিটিসি স্পোর্টস ডেস্ক: প্রথমবার কোয়ালিফাই করল বিশ্বকাপে, আর এখানে এসেই বাজিমাত ঘটাল মরক্কোর মেয়েরা। শক্তিশালী কলম্বিয়াকে হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করে ইতিহাসের জন্ম দিল তারা।
এছাড়া ইতিহাসের দ্বিতীয় হিসেবে পুরুষ ও নারী দুই দলই বিশ্বকাপের শেষ ষোলোতে ওঠার নজির গড়ল দেশটি।
শুরুটা হয় জার্মানির বিপক্ষে ৬-০ গোলের বিশাল ব্যবধানে হেরে। এরপর ঘুরে দাঁড়াল তারা। দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারানোর পর তৃতীয় ম্যাচে এসে মুখোমুখি হয় শক্তিশালী কলম্বিয়ার। আর এখানে চমক দেখাল মরক্কোর মেয়েরা। দেশটিকে ১-০ গোলে হারিয়ে নিশ্চিত করল শেষ ষোলো।  
স্বপ্নের এই যাত্রায় প্রথমার্ধের যোগ করা সময় পেনাল্টি পায় মরক্কো। তাদের অধিনায়ক গিজলেন শেবাকের স্পট কিক কলম্বিয়া গোলরক্ষক ঠেকিয়ে দেয়। কিন্তু কাছ থেকে ফিরতি শটে লক্ষ্যভেদ করতে ভুলেননি মিডফিল্ডার আনিসা লামারি। একই সময়ে শুরু হওয়া অন্য ম্যাচে দক্ষিণ কোরিয়ার সঙ্গে জার্মানি জিততে না পারায় নিশ্চিত হয়ে যায় মরক্কোর শেষ ষোলোর টিকেট।
পুরুষ বিশ্বকাপেও ইতিহাসের পাতায় নাম লিখিয়েছিল এই মরক্কোই। আশরাফ হাকিমি-হাকিম জিয়াসরা কাতার বিশ্বকাপে শক্তিশালী ক্রোয়েশিয়ার বিপক্ষে ড্র দিয়ে শুরু করে। এরপর বেলজিয়ামকে হারিয়ে চমক দেখানোর পর কানাডাকে হারিয়ে প্রথম আরব দেশ হিসেবে আসরটির শেষ ষোলোয় ওঠার কীর্তি গড়ে। এবার একই কাজ মেয়েরাও করে দেখালো। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.