ইতিহাসের প্রথম বোলার হিসেবে যে রেকর্ডে লায়ন

বিটিসি স্পোর্টস ডেস্ক: লর্ডসে অ্যাশেজের দ্বিতীয় টেস্টে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। টানা ১০০ বারের মতো এই ম্যাচে সুযোগ পেয়েছেন অস্ট্রেলিয়ান স্পিনার নাথান লায়ন। ক্রিকেট ইতিহাসে এর আগে কোনো বোলারই টেস্টে টানা এত ম্যাচ খেলতে পারেননি।
অবশ্য টেস্টে টানা খেলার তালিকায় লায়নের আগে আছেন আরও পাঁচ ক্রিকেটার। তবে তাদের সবাই ব্যাটসম্যান। টানা সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক। এরপরের স্থানদুটিতে অস্ট্রেলিয়ার সাবেক দুই তারকা অ্যালান বোর্ডার এবং মার্ক ওয়াহ।
ভারতের মধ্যে একমাত্র সুনীল গাভাস্কার টানা ১০০ বা তার বেশি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন। এরপরে আছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ও বর্তমানে ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাককালাম।
সবমিলিয়ে টেস্ট ক্যারিয়ারে ১২১ ম্যাচ খেলেছেন লায়ন। ম্যাচগুলোতে ৩০.৯৯ অ্যাভারেজে লায়নের সংগ্রহ ৪৯৫ উইকেট। ইনিংসে তার সেরা বোলিং ৫০-৮ এবং ম্যাচে সেরা বোলিং ১৫৪-১৩।
রেকর্ডের ম্যাচে নামার আগে নাথান লায়নের ফিটনেস এবং ফর্মের প্রশংসা করে অজি অধিনায়ক প্যাট কামিন্স বলেন, ‘এর (রেকর্ড) মাধ্যমে শুধু নাথের (লায়ন) টিকে থাকা, ফর্ম এবং ফিটনেসে সে কতটা ভালো সেটাই প্রমাণ করে না। বরং তার টানা ১০০ টেস্ট খেলা প্রমাণ করে যেকোনো ধরনের পিচে আপনি খেলায় সক্ষম।’
টানা সবচেয়ে বেশি টেস্ট খেলা ক্রিকেটার
১৫৯: অ্যালিস্টার কুক
১৫৩: অ্যালান বোর্ডার
১০৭: মার্ক ওয়াহ
১০৬: সুনীল গাভাস্কার
১০১: ব্রেন্ডন ম্যাককালাম
১০০*: নাথান লায়ন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.